• রোববার , ৫ মে ২০২৪

নাইন ইলেভেন: নিহত বাংলাদেশিদের স্মরণ


প্রকাশিত: ৮:২৭ পিএম, ১১ সেপ্টেম্বর ১৬ , রোববার

নিউজটি পড়া হয়েছে ২৯ বার

new-york-1-www-jatirkhantha-com-bdনিউ ইয়র্ক থেকে কামরান চৌধুরী :   আজ থেকে ১৫ বছর আগে এই দিনের সকালে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের বিশ্ব 0বাণিজ্য কেন্দ্রে দুই দিক থেকে ছিনতাই করা দুটি যাত্রীবাহী বাণিজ্যিক বিমান আঘাত করেছিলো।২০০১ সালের ১১

00সেপ্টেম্বর নিউ ই2য়র্কের টুইন টাওয়ারে সেই সন্ত্রাসী হামলায়

নিহত দুই হাজার ৭৫৩ জন বেসামরিক মানুষের মধ্যে

৬ জন প্রবাসী বাংলাদেশিও ছিলেন।

00রোববার ভয়াবহ সেই স্মৃতিকে স্মরণ করে শোকের এ দিনটি পালন করছেন নিউ ইয়র্ক তথা যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিরা।হামলায় নিহত বাংলাদেশিরা ছিলেন- সিলেটের মোহাম্মদ সালাহউদ্দিন চৌধুরী, কুমিল্লার মোহাম্মদ শাহজাহান, ময়মনসিংহের নূরল হক মিয়া, সিলেটের সাব্বির আহমেদ, মৌলভীবাজারের শাকিলা ইয়াসমীন ও সিলেটের আবুল কাশেম চৌধুরী।

প্রচলিত সামরিক হামলার বাইরে প্রথমবারের মতো গোষ্ঠীগত সন্ত্রাসী হামলার ভয়াবহতার নজির সৃষ্টি করেছিলো এই হামলা।প্রতি বছর ১১ সেপ্টেম্বরে নিহতদের স্মরণ করা হয়। সবচেয়ে বড় স্মরণ সমাবেশ এবারও অনুষ্ঠিত হচ্ছে নিউ ইয়র্ক সিটির গ্রাউন্ড জিরোতে।

বাংলাদেশি নিহতদের স্বজনরা এবারও গ্রাউন্ড জিরোর স্মরণ সমাবেশে এসেছেন। হোয়াইট হাউজ, কংগ্রেস, অঙ্গরাজ্য ও সিটির শীর্ষস্থানীয় ব্যক্তিরা ভিকটিমদের নাম উচ্চারণ করেছেন।এবার ওই হামলার ১৫তম বার্ষিকী। কিন্তু স্বজনের আহাজারিতে এখনও কোন কমতি নেই। কান্নার পাশাপাশি সন্ত্রাসীদের ধিক্কার আর ঘৃণা জানিয়েছেন সবাই।