• শনিবার , ১৮ মে ২০২৪

৭ খুনীর গডফাদার-নূর হোসেনের খেল খতম-বাংলাদেশে ফেরত পাঠানোর নির্দেশ ভারতের


প্রকাশিত: ৩:৩০ এএম, ১৮ অক্টোবর ১৫ , রোববার

নিউজটি পড়া হয়েছে ৩২ বার

বিশেষ প্রতিবেদক:  নারায়ণগঞ্জে সাত খুন মামলার প্রধান আসামি নূর হোসেনকে বাংলাদেশে ফেরত পাঠানোর নির্দেশ দিয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগণার অতিরিক্ত মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট সন্দীপ চক্রবর্তী। তিনি গতকাল দুপুরে এ নির্দেশ দেন। 3_248_87109-411x525দুই দেশের মধ্যে বন্দী প্রত্যর্পণ চুক্তি স্বাক্ষরিত হওয়ার পরে এই প্রথম কোনো বিচারাধীন বাংলাদেশি নাগরিককে ভারত থেকে ফেরত পাঠানো হচ্ছে।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, নূর হোসেনকে ভারত থেকে আনার ব্যাপারে সব ধরনের আইনগত জটিলতা শেষ হয়েছে। তাকে দেশে ফিরিয়ে আনার বিষয়টি এখন সময়ের ব্যাপার মাত্র। নারায়ণগঞ্জের কাউন্সিলর নজরুল ইসলাম, আইনজীবী চন্দন সরকারসহ সাতজনকে ২০১৪ সালের ২৭ এপ্রিল অপহরণ করে হত্যা করা হয়।
ওই ঘটনায় করা দুটি মামলার প্রধান আসামি কাউন্সিলর নূর হোসেন ঘটনার পরপরই ভারতে পালিয়ে যান। এরপর কলকাতা শহরের অদূরে বাগুইহাটির একটি আবাসনে আশ্রয় নেন। সেখান থেকে পুলিশ তাঁকে গ্রেপ্তার করে। অবৈধভাবে ভারতে অবস্থানের অভিযোগে তাঁর বিরুদ্ধে মামলা হয়।গত ১৮ আগস্ট এ মামলায় নূর হোসেনসহ তার সঙ্গে গ্রেপ্তার হওয়া আরও দুজনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় পুলিশ।
বাংলাদেশ সরকার নূর হোসেনকে বাংলাদেশে ফেরত পাঠাতে অনুরোধ করে। শুক্রবার বারাসাতের অতিরিক্ত মুখ্য বিচারিক হাকিম সন্দীপ চক্রবর্তী তার বিরুদ্ধে ভারত সরকারের দায়ের করা অবৈধ অনুপ্রবেশের মামলা তুলে নেওয়ার আবেদন মঞ্জুর করে ফেরত পাঠানোর আদেশ দেন। নজরুলের শ্বশুর শহীদুল ইসলাম অভিযোগ করেন র‌্যাবকে ৬ কোটি টাকা দিয়ে সিদ্ধিরগঞ্জের আওয়ামী লীগ নেতা নূর হোসেন ওই হত্যাকা- ঘটিয়েছেন। পরে র‌্যাবের অভ্যন্তরীণ তদন্তেও তার সত্যতা পাওয়া যায়। এর আগে সোমবার বারাসাত আদালতে এ মামলায় অভিযোগ গঠনের শুনানি হওয়ার কথা থাকলেও নূর হোসেনের বিরুদ্ধে অভিযোগ তুলে নেওয়ার আবেদন করেন সরকারি কৌঁসুলি শান্তময় বসু।
বাংলাদেশ সরকার তাকে বিচারের জন্য ফেরত চাওয়ায় অবৈধ অনুপ্রবেশের এ মামলা তুলে নিয়ে আদালত নূর হোসেনকে ফেরতের নির্দেশ দেয়। তবে কবে তাকে বাংলাদেশের কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হবে সে বিষয়ে কিছু জানা যায়নি।