• বৃহস্পতিবার , ২ মে ২০২৪

হাস স্বস্ত্রীক ঢাকা ছেড়েছে


প্রকাশিত: ৮:৩২ পিএম, ১৬ নভেম্বর ২৩ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ৪০ বার

কূটনৈতিক রিপোর্টার : পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়েই মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস বাংলাদেশ ছেড়েছেন বলে মন্তব্য করেছেন মন্ত্রণালয়ের একজন মুখপাত্র। তবে পিটার হাস কোথায় গেছেন তা জানাতে চাননি ওই মুখপাত্র।বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে সাংবাদিকদের এ সব কথা জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন। এদিন দুপুরে শ্রীলংকার রাজধানী কলোম্বোর উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যান পিটার হাস। শ্রীলঙ্কান এয়ারলাইন্সের একটি ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দুপুর একটা সস্ত্রীক তিনি ঢাকা ছেড়েছেন বলে কূটনৈতিক সূত্রে নিশ্চিত হওয়া গেছে।আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পরদিন হঠাৎ করেই মার্কিন এই রাষ্ট্রদূতের ঢাকা ত্যাগ করার কারণ এখনো জানা যায়নি।

আর তিনি কলম্বোই অবস্থান করবেন না অন্য কোথাও যাবেন তা নিশ্চিত নয়।সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন।পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, পিটার হাস কোথায় গেছেন সে বিষয়ে সরকার অবগত। তবে কোথায় গেছেন, সেটা প্রকাশ করা হবে না।বাংলাদেশে যেসব বিদেশি রাষ্ট্রদূত আছেন, তারা যখন স্টেশন ত্যাগ করেন তখন জানিয়ে যান। কূটনৈতিক পত্রের মাধ্যমে আমাদের জানান, বলেন সেহেলী।

ঢাকা ছাড়ার একদিন আগে বুধবার সকালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠকে বসেন মার্কিন রাষ্ট্রদূত।এর আগে সোমবার জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।
তিন রাজনৈতিক দলের কাছে লেখা যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর একটি চিঠি পৌঁছে দেন পিটার হাস।সর্বশেষ বুধবার ওবায়দুল কাদেরের স্ঙ্গে বৈঠকের পর বাংলাদেশের চলমান রাজনৈতিক অস্থিরতার বিবেচনায় একটি শর্তহীন সংলাপের কথা সাংবাদিকদের জানান মার্কিন দূত পিটার হাস।