• বুধবার , ১ মে ২০২৪

যুদ্ধ বন্ধের উপায় খুঁজুন :জেলেনস্কিকে শেখ হাসিনা


প্রকাশিত: ১২:৩৫ এএম, ১৮ ফেব্রুয়ারি ২৪ , রোববার

নিউজটি পড়া হয়েছে ২৭ বার

আন্তজার্তিক ডেস্ক : ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে যুদ্ধ বন্ধের উপায় খুঁজতে তাগাদা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার মিউনিখ নিরাপত্তা সম্মেলনে তাদের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। পরে পররাষ্ট্রমন্ত্রী জানান, বৈঠকের কারণে রাশিয়ার সাথে সম্পর্ক খারাপ হবার কারণ নেই।

মিউনিখ নিরাপত্তার সম্মেলনের মুল আনুষ্ঠানিকতার বাইরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বৈঠক করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। একই স্থানে জেলেনস্কির সঙ্গে বৈঠকের আগে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে জার্মানির অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন বিষয়ক মন্ত্রী সৌজন্য সাক্ষাৎ করেন।

পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, বৈঠক করার জন্য জেলেনস্কির কাছ থেকে অনুরোধ এসেছিলো। আর যেহেতু বাংলাদেশের পররাষ্ট্রনীতি সবার সাথে বন্ধুত্ব, কারো সাথে বৈরিতা নয়, সে কারণে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী। বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুদ্ধ বন্ধের উপায় খুঁজতে জেলনস্কিকে অনুরোধ করেন।

পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী জেলেনস্কির সাথে আলোচনার সময় কীভাবে যুদ্ধ বন্ধ করা যায়, সে বিষয়টি বারংবার উল্লেখ করেছেন। প্রধানমন্ত্রী বলেছেন, যুদ্ধ কারো কল্যাণ বয়ে আনে না। যুদ্ধে যারা লিপ্ত হয়, তাদের জনগণেরই ক্ষতি হয়।

এ বৈঠক রাশিয়ার সাথে সম্পর্কে সমস্যা তৈরি করবে না বলে মনে করেন পররাষ্ট্রমন্ত্রী। এর বাইরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সাথেও প্রধানমন্ত্রীর বৈঠক হয়। সেখানে ডলারের বাইরে দুই দেশের নিজস্ব মুদ্রা দিয়ে বাণিজ্যের বিষয়ে আলোচনা হয় বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী, জার্মান চ্যান্সেলর, ও যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রীর সাথেও আলাদা করে বৈঠক করেছেন।