• মঙ্গলবার , ৩০ এপ্রিল ২০২৪

মোসাদ গুপ্তচরকে ফাঁসি দিল ইরান


প্রকাশিত: ৭:৩৮ পিএম, ১৬ ডিসেম্বর ২৩ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ৪৪ বার

আন্তজার্তিক ডেস্ক : গুপ্তচরবৃত্তির দায়ে ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোসাদের এক গুপ্তচরকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। রয়টার্সসহ আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, শনিবার ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিস্তান-বেলুচিস্তান প্রদেশে ইসরাইলি গুপ্তচরের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। দেশের রাষ্ট্রীয় গণমাধ্যম আইআরএনএ বলেছে, ওই ব্যক্তি বিদেশি গোয়েন্দা সংস্থা বিশেষ করে, মোসাদের সাথে যোগাযোগ, গোপন তথ্য সংগ্রহ ও সহযোগিদের কাছে তা সরবরাহ করেছেন। শুধু তাই নয়, মোসাদ ছাড়াও অন্যান্য বিদেশি গোয়েন্দা সংস্থার কাছে সংগৃহীত গোপন নথি সরবরাহ করেন অভিযুক্ত ব্যক্তি।

যদিও ইরানের গণমাধ্যমের খবরে মৃত্যুদণ্ড কার্যকর হওয়া ব্যক্তির নাম-পরিচয় প্রকাশ করা হয়নি। তবে বলা হয়েছে, অভিযুক্ত ব্যক্তি ইসলামিক প্রজাতন্ত্রের বিরোধী বিভিন্ন গোষ্ঠী ও সংগঠনের প্রচারণায় সহায়তা করার লক্ষ্যে মোসাদের একজন কর্মকর্তার কাছে গোপনীয় তথ্য তুলে দিয়েছিলেন।

যদিও কোথায়, কখন এই তথ্য পাচার করা হয়েছে সে বিষয়ে বিস্তারিত জানানো হয়নি। এছাড়া ওই ব্যক্তিকে কখন গ্রেপ্তার করা হয়েছিল, সেটি এখনও পরিষ্কার নয়। তবে, ওই ব্যক্তির মৃত্যুদণ্ডের সাজা বাতিলের একটি আবেদন নাকচ করে দেয়া হয়। সিস্তান-বালুচেস্তান প্রদেশের জাহেদান কারাগারে ওই ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

গেল ৭ অক্টোবর ইসরাইলি ভূমিতে হামাসের অতর্কিত হামলা ঠেকাতে ব্যর্থ হওয়ায় এমনিতেই সমালোচিত বিশ্বের অন্যতম শক্তিশালি গোয়েন্দা সংস্থা- মোসাদ। এত শক্তিশালী অবকাঠামো, প্রযুক্তিতে এগিয়ে থাকার পরও ইসরাইলের গোয়েন্দ সংস্থাটি কেন আগে থেকে, হামলা সম্পর্কে কিছু জানতে পারলো না সেটি নিয়েও উঠেছে প্রশ্ন।

অন্যদিকে নিখুঁত হামলা চালিয়ে বিশ্বের পিলে চমকে দিয়েছিলো ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। তবে ইসরাইলের পাল্টা আগ্রাসনে ফিলিস্তিন যেন একেবারে ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। যা নিয়ে বার বার ইসরাইলকে হুমকি ধমকি দিয়ে আসছে ইরান। এবার মোসাদ গুপ্তচরকে ফাঁসিতে ঝুলিয়ে সেই ক্ষোভেরই কিছুটা প্রতিশোধ নিলো- তেহরান।