• রোববার , ৫ মে ২০২৪

মার্কিন কংগ্রেসে বাংলাদেশের ভূয়সী প্রশংসা


প্রকাশিত: ৭:৫৫ পিএম, ১ এপ্রিল ২৩ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ৪১ বার

বিশেষ প্রতিনিধি : স্বাধীনতার ৫৩তম দিবস উপলক্ষে বাংলাদেশের ভূয়সী প্রশংসা করে মার্কিন কংগ্রেসে প্রস্তাব উত্থাপন করেছেন কংগ্রেসম্যান জো উইলসন। প্রস্তাবে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন এবং আর্থ-সামাজিক অগ্রগতির প্রশংসা করা হয়। এছাড়া দেয়া হয়েছে, বাংলাদেশের গঠনমূলক অংশীদার হিসেবে পাশে থাকার প্রতিশ্রুতিও।

বাংলাদেশের স্বাধীনতার ৫২ বছর পূর্তি উপলক্ষে নিউইয়র্ক অঙ্গরাজ্যের সিনেট, এসেম্বলি ও সিটি কাউন্সিল এবং নিউ জার্সির পেটারসন সিটি কাউন্সিলের পর এবার খোদ কংগ্রেসে উঠল বাংলাদেশ নিয়ে প্রস্তাব। কংগ্রেসে বাংলাদেশ ককাসের পক্ষে সাউথ ক্যারোলাইনার রিপাবলিকান কংগ্রেসম্যান জো উইলসন এই প্রস্তাবটি উপস্থাপন করেন।

এতে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন এবং উল্লেখযোগ্য আর্থ-সামাজিক অগ্রগতির স্বীকৃতি ও প্রশংসা করা হয়।
প্রস্তাবটি উত্থাপনের সময় কংগ্রেসম্যান উইলসন ১৯৭২ সালের ৪ এপ্রিল বাংলাদেশকে স্বীকৃতি (যুক্তরাষ্ট্রের) দেয়ার কথা স্মরণ করেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে পাক হানাদার বাহিনী এবং এর দোসরদের নারকীয় হত্যাযজ্ঞের কথা প্রস্তাবে উল্লেখ করা হয় এবং জানানো হয় বঙ্গবন্ধুর ভূমিকাও।

রেজুলেশনে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ খাদ্য উৎপাদন, দারিদ্র্য হ্রাস, উন্নত স্বাস্থ্য, শিক্ষা, নারীর ক্ষমতায়ন, দুর্যোগ মোকাবিলাসহ আর্থ-সামাজিক খাতে যথেষ্ট অগ্রগতি লাভ করেছে। প্রস্তাবে, আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তা, সন্ত্রাসবাদ দমন এবং জলবায়ু পরিবর্তনের বিষয়ে বাংলাদেশের ভূয়সী প্রশংসা করা হয়। একইসঙ্গে দ্বিপাক্ষিক, বাণিজ্যিক এবং আন্তর্জাতিক নিরাপত্তা সহযোগিতার মাধ্যমে মার্কিন অর্থনীতিতেও বাংলাদেশ অবদান রেখে চলেছে বলে উল্লেখ করা হয়।

এছাড়া ১০ লাখেরও বেশি রোহিঙ্গাকে আশ্রয় দেয়ায় বাংলাদেশের উদারতার প্রশংসা করা হয় রেজুলেশনে। উইলসন বলেন, বর্তমান এবং ভবিষ্যতে পারস্পরিক অর্থনৈতিক, সামাজিক ও জাতীয় নিরাপত্তার লক্ষ্য অর্জনে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের গঠনমূলক অংশীদার হিসেবে পাশে আছে।