• মঙ্গলবার , ৩০ এপ্রিল ২০২৪

মন্ত্রী বাছাইয়ে মুন্সিয়ানা শেখ হাসিনার-


প্রকাশিত: ১২:২৮ এএম, ১২ জানুয়ারী ২৪ , শুক্রবার

নিউজটি পড়া হয়েছে ১৩ বার

বিশেষজ্ঞরা বলেছেন, মন্ত্রী বাছাইয়ে এবার মুন্সিয়ানা দেখিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যারা বিষয়ভিত্তিক ঝানু এবং অনেকটা অলরাউন্ডার এর মতো তাদের যোগ্য মন্ত্রণালয়ে বসিয়েছেন।

আসমা খন্দকার : স্মাট বাংলাদেশের নয়া মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যাপক সক্ষমতা মেধা যোগ্যতা ও প্রজ্ঞার প্রতিফলন ঘটেছে বলে বিশেষজ্ঞরা দৈনিক সত্যকথা প্রতিদিনকে জানিয়েছেন। বিশেষজ্ঞরা বলেছেন, মন্ত্রী বাছাইয়ে এবার মুন্সিয়ানা দেখিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যারা বিষয়ভিত্তিক ঝানু এবং অনেকটা অলরাউন্ডার এর মতো তাদের যোগ্য মন্ত্রণালয়ে বসিয়েছেন।
বিশেষ করে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এর নয়া দায়িত্বপ্রাপ্ত মোহাম্মদ আলী আরাফাত-তাঁর নয়া মন্ত্রণালয়ের আগেই এ বিষয়ে বিশেষজ্ঞ । আবার গত পাঁচ বছর তথ্য ও সম্প্রচার মন্ত্রাণালয় সামলে আসা হাছান মাহমুদ কে দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব। তেমনি অর্থ মন্ত্রণালয় সামলাতে মন্ত্রীর দায়িত্ব দিয়েছেন পেশাদার কূটনীতিক এএইচ মাহমুদ আলীকে। এসব সম্ভব হয়েছে শেখ হাসিনার বিশাল প্রজ্ঞার কারণে।
এছাড়াও নতুন এবং আগে থেকে বিষয় ভিত্তিক অভিজ্ঞদের মন্ত্রীত্বে নিয়ে এসে দপ্তর বণ্টন করে তাঁর বিচক্ষনতা বিশালতা ও উদারতার স্বাক্ষর রেখেছেন। যেমন ডা. সামন্তলাল সেন স্বাস্হ্য মন্ত্রাণালয়ের যোগ্য ব্যক্তিত্ব। তিনি এই মন্ত্রণালয়ের নারীনক্ষত্র সব জানেন। কাজেই তিনি সহজে কাজ সামলে নিতে পারবেন।
একইভাবে স্ব স্ব ক্ষেত্রে যোগ্যতার স্বাক্ষর রেখে আছেন আ ক ম মোজাম্মেল হক- মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে,  সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে ওবায়দুল কাদের, নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন শিল্প মন্ত্রণালয়ে, আনিসুল হক-আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ে,আসাদুজ্জামান খান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে, তাজুল ইসলাম-স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে এবং মোঃ ফারুক খান-বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের একজন বিচক্ষণ মন্ত্রী।

যাহোক, আগের মন্ত্রীদের দপ্তরে ব্যাপক রদবদল ঘটিয়ে নতুন সরকারের মন্ত্রীদের দপ্তর বণ্টন করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে রাখা হয়েছে ছয়টি মন্ত্রণালয়ের দায়িত্ব। বৃহস্পতিবার বঙ্গভবনে শপথ অনুষ্ঠানের পরই প্রজ্ঞাপন প্রকাশ করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মন্ত্রিসভার সদস্য হিসেবে রয়েছেন ২৫ মন্ত্রী এবং ১১ প্রতিমন্ত্রী। এদের মধ্যে ১৪ জন নতুন মুখ। আর গতবারের আগের কোনো সময় মন্ত্রিসভার সদস্য ছিলেন, এমন পাঁচজনকে এবার ফেরানো হয়েছে।

নতুন মন্ত্রিসভায় অর্থমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন পেশাদার কূটনীতিক এএইচ মাহমুদ আলী, যিনি ২০১৪ সালে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার টানা দ্বিতীয় মেয়াদে সরকার গঠনের পর পাঁচ বছর পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। আর পররাষ্ট্রমন্ত্রী দায়িত্ব পেয়েছেন হাছান মাহমুদ। গত পাঁচ তথ্য ও সম্প্রচার মন্ত্রীর দায়িত্ব সামলে আসে হাছান মাহমুদ ২০০৯ সালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী ছিলেন। তবে তখন অল্প কিছুদিন পর তাকে সরিয়ে বন ও পরিবেশ মন্ত্রণালয়ে মন্ত্রী করা হয়।

বাণিজ্যে পূর্ণমন্ত্রী দেয়া হয়নি। প্রতিমন্ত্রী করা হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক সভাপতি আহসানুল ইসলাম টিটুকে। তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী করা হয়েছে মোহাম্মদ আলী আরাফাতকে।এদিকে শিক্ষামন্ত্রী দিপু মনিকে সরিয়ে দেয়া হয়েছে সমাজ কল্যাণ মন্ত্রণালয়ে। আর উপমন্ত্রীর দায়িত্ব সামলে আসা মহিবুল হাসান চৌধুরীকে করা হয়েছে শিক্ষামন্ত্রী।