• বৃহস্পতিবার , ৯ মে ২০২৪

ভুল চিকিৎসার খেসরাত-নিষিদ্ধ ডা. সংযুক্ত সাহা-সেন্ট্রাল হাসপাতালে অপারেশন নিষেধাজ্ঞা


প্রকাশিত: ১:৫৫ এএম, ১৭ জুন ২৩ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ৫৯ বার

স্টাফ রিপোর্টার : পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত রাজধানীর গ্রিন রোডের সেন্ট্রাল হাসপাতালে অস্ত্রোপচারের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ও জরুরি সেবার মান সন্তোষজনক না হওয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবত থাকবে। এক প্রসূতিকে চিকিৎসায় অবহেলা ও ভুল চিকিৎসা দেয়ার অভিযোগের আজ শুক্রবার (১৬ জুন) স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা পরিদর্শন শেষে এসব নির্দেশনা জারি করেছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল ও ক্লিনিক শাখার পরিচালক ডা. মো. দাউদ আদনানসহ তিন কর্মকর্তার সাক্ষরিত ওই নির্দেশনায় বলা হয়েছে, হাসপাতালে কর্মরত ডা. সংযুক্ত সাহা স্বাস্থ্য অধিদপ্তরের লিখিত অনুমোদন ছাড়া পরবর্তীতে সেন্ট্রাল হাসপাতালে কোনো বিশেষজ্ঞ সেবা দিতে পারবেন না। ভুক্তভোগীর পরিবারের কাছ থেকে গৃহীত চিকিৎসা বাবদ সকল খরচ এবং চিকিৎসাজনিত জটিলতার যাবতীয় বায় সেন্ট্রাল হাসপাতাল কর্তৃপক্ষ বহন করবে। বর্ণিত রোগীর চিকিৎসায় সকল চিকিৎসকের এবং চিকিৎসা সংক্রান্ত যাবতীয় কাগজপত্র বিএমডিসিতে প্রেরণ করা হবে। বিএমডিসি থেকে চিকিৎসকের নিবন্ধন বিষয়ক সিদ্ধান্ত গৃহীত হলে সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

নির্দেশনায় আরো বলা হয়, আদালতে চলমান মামলায় অভিযুক্ত ড. শহিজাদী ও ডা. মুনার যাবতীয় খরচ সেন্ট্রাল হাসপাতাল কর্তৃপক্ষ বহন করবে। ভুক্তভোগী রোগীর পরিবার কোনো ক্ষতিপূরণ দাবি করলে বিদ্যমান আইনে তা নিষ্পন্ন করতে হবে। অভিযোগ সংক্রান্ত সকল কাগজপত্রা স্বাস্থ্যসেবা বিভাগ ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় কর্তৃক নির্দেশনার আলোকে ব্যবস্থা নেয়া হবে।এসব নির্দেশনা শুক্রবার ১৬ জুন থেকেই কার্যকর হবে। এর কোনো ব্যত্যয় হলে কঠোর আইনি ব্যবস্থা নেয়া হবে বলেও জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।