• বুধবার , ৮ মে ২০২৪

ভারত-পাকিস্তানের উপকূলীয় অঞ্চল-ঘূর্ণিঝড় বিপর্যয়ের প্রভাবে বিপর্যস্ত


প্রকাশিত: ২:০৪ এএম, ১৩ জুন ২৩ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৩৮ বার


আন্তজার্তিক ডেস্ক : ঘূর্ণিঝড় বিপর্যয়ের প্রভাবে ব্যাপক ঝড় এবং ভারী বৃষ্টিতে বিপর্যস্ত ভারতের উত্তর এবং উত্তর পূর্বাঞ্চলীয় এলাকা। একইচিত্র পাকিস্তানের উপকূলীয় অঞ্চলগুলোতেও। এরই মধ্যে পাকিস্তানে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ২৭ এ। খবর টাইমস অব ইন্ডিয়ার।

ভারতের আবহাওয়া দফতর জানায়, অতিপ্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে বিপর্যয়। বৃহস্পতিবার নাগাদ ঝড়টি আঘাত হানবে ভারতের গুজরাটের কুচ ও সুরাট জেলার পাশাপাশি পাকিস্তানের সিন্ধু প্রদেশের উপকূলে। ফলে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে গুজরাটের উপকূলীয় এলাকাগুলোতে। পর্যটন এলাকাগুলো থেকে সরিয়ে নেয়া হয়েছে বাসিন্দাদের। টানা বৃষ্টিতে বিপর্যস্ত মুম্বাইসহ মহারাষ্ট্রের বিভিন্ন এলাকাও।

এদিকে, পাকিস্তানের সিন্ধু প্রদেশের উপকূলীয় অঞ্চলগুলোতে এরই মধ্যে প্রবল বর্ষণ ও ঝড়ো হাওয়া শুরু হয়েছে। আশঙ্কা দেখা দিয়েছে প্রবল বন্যার। সেই সাথে উপকূলীয় এলাকাগুলো ৮ থেকে ১০ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হওয়ার আশঙ্কাও রয়েছে।

এরইমধ্যে পাকিস্তানে ঝড় ও বৃষ্টিতে প্রাণহানি বেড়ে ২৭ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে একটি ভবনের দেয়াল ধসে নিহত হয়েছেন ১২ জন। তাদের মধ্যে ৮ জনই শিশু।

মূলত রোববার থেকেই বিপর্যয়ের প্রভাবে প্রবল ঝড়বৃষ্টি শুরু হয় পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া প্রদেশের অন্তত ৪টি রাজ্যে। এতে ১৪০ জন আহত হয়েছে, মারা গেছে অন্তত ২০০ গবাদি পশু।