• শনিবার , ১৮ মে ২০২৪

বুধবার রিভিউ: সাকা-মুজাহিদের মৃত্যুদণ্ড কার্যকরের প্রস্তুতি নিচ্ছে কেন্দ্রীয় কারাগার


প্রকাশিত: ১:৪৭ পিএম, ১৩ অক্টোবর ১৫ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৪১ বার

এস রহমান:      যুদ্ধাপরাধের অভিযোগে ফাঁসির দণ্ডাদেশপ্রাপ্ত আসামি বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী এবং জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের আইsaka-mugahid-www.jatirkhantha.com.bdsaka-mujahid-www.jatirkhantha.com.bdনজীবীরা রিভিউ (পুনর্বিবেচনা) আবেদন দাখিলের প্রস্তুতি নিচ্ছেন। আগামীকাল বুধবার পৃথক রিভিউ আবেদন করা হতে পারে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।এদিকে সাকা-মুজাহিদের মৃত্যুদণ্ড কার্যকরের সব ধরনের প্রস্তুতি নিচ্ছে কেন্দ্রীয় কারাগারের জেলার।
গত ৩০ সেপ্টেম্বর প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগ এ দুই যুদ্ধাপরাধীর মৃত্যুদণ্ড বহাল রেখে পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেন। পরদিন রায়ের কপি বিচারিক আদালত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানো হলে বিচারকদের স্বাক্ষর শেষে মৃত্যু পরোয়ানা জারি করা হয়। এ দুটি মৃত্যু পরোয়ানার কপি (ডেথ ওয়ারেন্ট) লালসালুতে মুড়িয়ে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।

কারাগারে পেঁৗছার পর দুই ফাঁসির আসামিকে মৃত্যু পরোয়ানা পড়ে শোনায় জেল কর্তৃপক্ষ। এর মধ্য দিয়ে চট্টগ্রামের ত্রাস সাকা চৌধুরী এবং একাত্তরে বদর বাহিনীর প্রধান মুজাহিদের দণ্ড কার্যকরের প্রক্রিয়া শুরু হয়। ৬৬ বছর বয়সী সাকা চৌধুরী কাশিমপুর হাইসিকিউরিটি কারাগারে এবং ৬৭ বছর বয়সী মুজাহিদ বর্তমানে ঢাকা কেন্দ্রীয় কারাগারে আছেন।
সংশ্লিষ্টরা জানান, আপিল বিভাগের নির্দেশনা অনুযায়ী আপিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশের ১৫ দিনের মধ্যে রিভিউ আবেদন করার বিধান রয়েছে। সেক্ষেত্রে এই দুই শীর্ষ যুদ্ধাপরাধীর রিভিউ আবেদন করার শেষ দিন ১৫ অক্টোবর বৃহস্পতিবার। এ অবস্থায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের পক্ষ থেকে আগামীকালের মধ্যে রিভিউ আবেদন করা হবে। পৃথক দুটি রিভিউ দাখিলের পর আপিল বিভাগের চেম্বার বিচারপতি রিভিউ আবেদন দুটি শুনানির দিন ধার্য করতে আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠাবেন। এরপর আপিল বিভাগ শুনানির জন্য দিন ধার্য করবেন।

তবে রিভিউ আবেদন হলে তার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত দ কার্যকর করা যাবে না। রিভিউ আবেদন খারিজ হলে সেই রায়ের অনুলিপি কারাগারে পাঠানো হবে। এর মধ্যে আসামিরা রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন কি-না অথবা রিভিউ আবেদন করবেন কি-না, তা তাদের কাছে জানতে চাওয়া হবে। এরপর কারা কর্তৃপক্ষ সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আসামিদের ফাঁসি কার্যকর করবে।

এদিকে, শুক্রবার ঢাকা কেন্দ্রীয় কারাগারে মুজাহিদের পরিবারের সদস্যরা তার সঙ্গে সাক্ষাৎ করেন। এর আগে আইনজীবী হুজ্জাতুল ইসলাম খান আল ফেসানী আসামি সাকা চৌধুরীর সঙ্গে কাশিমপুর কারাগারে সাক্ষাৎ করেন। সাকা চৌধুরীর প্রধান আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেন, দু-একদিনের মধ্যে রিভিউ আবেদনটি ফাইল করা হবে। মুজাহিদের আইনজীবী শিশির মুনীর বলেন, রিভিউ আবেদন করার প্রস্তুতি চলছে।

এদিকে, বর্তমানে সুপ্রিম কোর্ট অবকাশ চলছে। ১ নভেম্বর আদালত খোলার পর রিভিউ আবেদনের শুনানির জন্য দিন ধার্য করা হবে। অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, আসামিদের পক্ষ থেকে রিভিউ আবেদন দাখিল করা হলে তার শুনানি হবে। আবেদন দুটি নিষ্পত্তির পর দণ্ড কার্যকরের বিষয়টি সামনে চলে আসবে।

এদিকে কারাগারে দণ্ড কার্যকরের প্রস্তুতি চলছে। ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার নেছার আলম বলেন, মৃত্যুদণ্ড কার্যকরের জন্য প্রয়োজনীয় সব ধরনের প্রস্তুতি নেওয়া হচ্ছে। দণ্ডপ্রাপ্তরা রিভিউ করলে তার সিদ্ধান্তের পর পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। তারা রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদনও করতে পারবেন। প্রাণভিক্ষা ও রিভিউ আবেদন খারিজ হলে বিধি অনুযায়ী তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হবে।