• মঙ্গলবার , ৭ মে ২০২৪

বিশ্বের যুক্তরাষ্ট্র অস্ট্রেলিয়া ফ্রান্সের চেয়ে নিরাপদ বাংলাদেশ-গ্যালাপ


প্রকাশিত: ৩:১৫ পিএম, ১৭ নভেম্বর ১৫ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৭৪ বার

gullup-www.jatirkhantha.com.bdবিশেষ প্রতিবেদক:  ২০১৪ সালে পৃথিবীর অন্যতম নিরাপদ দেশ ছিল বাংলাদেশ। যুক্তরাষ্ট্রভিত্তিক পেশাদার জরিপকারী প্রতিষ্ঠান গ্যালাপের এক জরিপে এ তথ্য উঠে এসেছে। পুলিশের ওপর আস্থা, রাতে বাইরে নিরাপদ বোধ করা এবং চুরি-ডাকাতির মতো ঘটনা বিষয়ে নাগরিকদের মতামত নিয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতি বিষয়ক ওই জরিপ চালায় গ্যালাপ।

এতে ১০০ স্কোরের মধ্যে ৭৮ পেয়ে বিশ্বের অন্যতম নিরাপদ দেশ বিবেচিত হয় বাংলাদেশ। এমনকি যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও ফ্রান্সের মতো দেশও বাংলাদেশের পেছনে রয়েছে।

৮৯ পয়েন্ট পেয়ে জরিপে শীর্ষে নিরাপদ দেশ হিসেবে উঠে এসেছে সিঙ্গাপুরের নাম। এরপর রয়েছে যথাক্রমে উজবেকিস্তান ও হংকং। নিজ নিজ দেশের নাগরিকদের মতামত নিয়ে করা ওই জরিপে ৪০ পয়েন্ট পেয়ে সবচেয়ে অনিরাপদ দেশ বিবেচিত হয়েছে লাইবেরিয়া, দ্বিতীয় অনিরাপদ দেশ হয়েছে ভেনিজুয়েলা।

এলাকা হিসেবে পৃথিবীতে সবচেয়ে খারাপ স্কোর করেছে লাতিন আমেরিকা। জরিপে বাংলাদেশ ছাড়াও দক্ষিণ এশিয়ার দেশগুলার অবস্থান রয়েছে প্রথম সারিতে। এতে পাকিস্তান ৬০, ভারত ৬৭, নেপাল ও ভুটান পেয়েছে ৭৩ পয়েন্ট পেয়েছে। ৭৯ স্কোর করে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের আগে রয়েছে শুধু শ্রীলংকা।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে ৮৭ পয়েন্ট পেয়ে শীর্ষে রয়েছে ইন্দোনেশিয়া। এছাড়া মালয়েশিয়া ৬৪, থাইল্যান্ড ৭৪ ও ভিয়েতনাম ৭২ পয়েন্ট পেয়েছে। ২০১৪ সালে বিশ্বের ১৪১টি দেশের ওপর জরিপটি পরিচালনা করে গ্যালাপ। এতে এক লাখ ৪২ হাজার লোকের সাক্ষাৎকার নেওয়া হয়।