• বৃহস্পতিবার , ২ মে ২০২৪

বিধান-কৃষ্ণ’র গোল্ড স্মাগলিং- মিয়ানমারের সোনা যাচ্ছে ইন্ডিয়ায়


প্রকাশিত: ২:২৭ এএম, ৬ সেপ্টেম্বর ২৩ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ৩৭ বার


বিশেষ প্রতিনিধি/ চট্টগ্রাম প্রতিনিধি : মিয়ানমারের সোনা তাঁতিবাজার ঘুরে যাচ্ছে ইন্ডিয়ায়। এই সোনা চোরাচালান রুটের নিয়ন্ত্রক বিধান ও কৃষ্ণা। এরা ঢাকা টু মিয়ানমার রুটের সোনা চোরাচালান নিয়ন্ত্রণ করছিল দীর্ঘদিন ধরে। এদের নেতৃত্বে রয়েছে অর্ধশতাধিক গোল্ড স্মাগলার। এই চক্রের আরেকটি চালান ভারতে ধরা পড়ে গত ৩ সেপ্টেম্বর।

ওই সময় ধরা পড়ে ১০৬ টি সোনার বিস্কুট।এগুলো উদ্ধার হয় নদিয়ার কৃষ্ণগঞ্জের বিজয়পুর সীমান্তে। বিএসএফ ও ডিরেক্টরেট অফ রেভিনিউ ইনটেলিজেন্স ( ডি আর আই) টিমের যৌথ অভিযানে নদীয়ার ভারত বাংলাদেশ সীমান্তবর্তী কৃষ্ণগঞ্জ থানার বিজয়পুর এলাকা থেকে উদ্ধার হল ১০৬ টি সোনার বিস্কুট। ভারতীয় মুদ্রায় যার বাজার মূল্য ৮.৫০ কোটি টাকা। এই বিপুল পরিমাণ ও কোটি টাকার সোনা উদ্ধারের পাশাপাশি গ্রেফতার করা হয় ২ পাচারকারী।
জানা গেছে, ধৃত রবীন্দ্রনাথ বিশ্বাস ও বিধান ঘোষ এরা দুজনেই বিজয়পুর গ্রামের বাসিন্দা। উদ্ধার হওয়া সোনার বিস্কুট গুলির ওজন ১৪.২৯৬ কেজি। জেরায় ধৃতরা জানায়, উদ্ধার হওয়া সোনার বিস্কুটগুলি শনিবার সকালে বাংলাদেশের নাস্তিপুর গ্রামের বাসিন্দা মাসুদ ও নাসির নামের দুই চোরাচালানকারীর কাছ থেকে সংগ্রহ করেছিল। এরপর সেগুলি বিজয়পুর এলাকা সংলগ্ন গেদে গ্রামের বাসিন্দা সন্তোষ হালদারের কাছে পৌঁছে দেওয়ার কথা ছিল তাদের। কিন্তু, তাদের এই পরিকল্পনায় বাধা হয়ে দাঁড়ায় সীমান্ত এলাকায় বিএসএফের কড়া নজরদারি। যার কারণে সোনার বিস্কুট গুলিকে গোপনে বিজয়পুরের বাসিন্দা ধৃত রবীন্দ্রনাথ বিশ্বাসের বাড়িতে লুকিয়ে রাখা হয়েছিল।

এদিকে চট্টগ্রামে ইন্ডিয়ায় সোনা পাচারকারী চার ক্যারিয়ারকে জিজ্ঞাসাবাদ করে আরও চাঞ্চল্যকর তথ্য মিলেছে। চট্টগ্রামের হাজারী লেন ও নিউমার্কেট এলাকার বেশ কয়েকজন স্বর্ণ ব্যবসায়ী স্বর্ণ চোরাচালান চক্রের সঙ্গে জড়িত এবং তারা চট্টগ্রামকে রুট ব্যবহার করে মিয়ানমার থেকে ভারতে স্বর্ণ পাচার করছেন বলে অভিযোগ উঠেছে। সম্প্রতি চট্টগ্রামের কর্ণফুলী থানায় দায়ের হওয়া স্বর্ণ চোরাচালানের মামলায় ম্যাজিস্ট্রেটের কাছে চোরাচালান চক্রের ২ সদস্য স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেওয়ার পর স্বর্ণ ব্যবসায়ীদের সম্পৃক্ততার বিষয়টি প্রকাশ্যে আসে।

গত ১৬ জুন কর্ণফুলী উপজেলায় পুলিশ চেকপোস্টে যাত্রীবাহী বাস থেকে সাড়ে ৯ কেজি ওজনের স্বর্ণের চালান জব্দ এবং ২ নারীসহ ৪ জনকে আটক করে পুলিশ। কক্সবাজারের টেকনাফ থেকে আসা স্বর্ণের চালান নিয়ে চট্টগ্রাম শহরের দিকে যাচ্ছিলেন এই ৪ জন। এর একদিন পর স্বর্ণের মূল্য ও মান নিশ্চিত করে কর্ণফুলী থানায় এই ৪ জনের বিরুদ্ধে মামলা করে পুলিশ।মামলার তদন্তকারীরা জানান, রোহিঙ্গাদের মাধ্যমে মিয়ানমার সীমান্ত পাড়ি দিয়ে স্বর্ণের চালানটি কক্সবাজারে আসে এবং পরে স্বর্ণ বহনকারীর কাছে হস্তান্তর করা হয়।

এর আগেও, চট্টগ্রাম ও কক্সবাজারের টেকনাফ রুট দিয়ে ভারতে স্বর্ণ পাচারের সঙ্গে স্থানীয় ও রোহিঙ্গা সিন্ডিকেট জড়িত বলে একাধিকবার আলোচনায় এসেছে। এই সাড়ে ৯ কেজি স্বর্ণের চালান ধরা পড়ার পর বিষয়টি নিয়ে আবারও আলোচনা শুরু হয়। তদন্ত সূত্র জানায়, চোরাচালানের স্বর্ণ প্রথমে চট্টগ্রামে আসে এবং পরে স্বর্ণ ব্যবসায়ীদের সহায়তায় ঢাকার তাঁতিবাজার হয়ে ভারতে পাঠানো হয়। কক্সবাজার ও চট্টগ্রামের কিছু স্বর্ণ ব্যবসায়ী মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করেন। তবে বিষয়টি নিয়ে প্রকাশ্যে কেউ মুখ খুলছে না।

গ্রেপ্তারকৃতরা হলেন, বসুন্ধরা ধর, কৃষ্ণ ধর, নয়ন ধর ওরফে নারায়ণ এবং টিপু ধর ওরফে অলক। অভিযুক্তরা সবাই একই পরিবারের সদস্য। টিপু ধর কক্সবাজারে স্বর্ণের কারিগর হিসেবে কাজ করেন। আসামিদের মধ্যে টিপু ও নারায়ণ বন্দরনগরীর হাজারী লেন ও বিপনি বিতানের (নিউ মার্কেট) ২ স্বর্ণ ব্যবসায়ীর নাম উল্লেখ করে ম্যাজিস্ট্রেটের কাছে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।
বিধান ও কৃষ্ণ কর্মকার নামে ২ স্বর্ণ ব্যবসায়ী স্বর্ণ চোরাচালানের সঙ্গে সরাসরি জড়িত বলে তারা আদালতকে জানিয়েছেন। হাজারী লেনে বিধানের স্বর্ণালঙ্কারের দোকান আছে এবং নিউমার্কেটের দ্বিতীয় তলায় কৃষ্ণা কর্মকারের স্বর্ণের দোকান আছে। পুলিশ জানায়, তাদের চোখ ফাঁকি দিতে স্বর্ণ চোরাচালান সিন্ডিকেট সদস্যদের সঙ্গে হোয়াটস অ্যাপ বা অন্যান্য অ্যাপের মাধ্যমে যোগাযোগ করে।

মামলাটি বর্তমানে তদন্ত করছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) গোয়েন্দা বিভাগের (ডিবি) বন্দর শাখা। আদালতে দেওয়া জবানবন্দিতে ২ আসামি জানান, কক্সবাজারের স্বর্ণ ব্যবসায়ী বাপ্পু ধরও এই সিন্ডিকেটের সদস্য এবং টিপু ধর তার দোকানেই চাকরি করেন। ৪ সদস্যকে কক্সবাজার আসতে এবং স্বর্ণের বারগুলো নিয়ে যেতে বলেছিলেন বাপ্পু। তার নির্দেশনা অনুযায়ী ৪ জন কক্সবাজারে গিয়ে চালানটি গ্রহণ করেন।

পরে তারা কৃষ্ণ ও বিধানের কাছে চালান হস্তান্তরের জন্য বাসে করে চট্টগ্রামের দিকে যাচ্ছিলেন। চালানের জন্য বাহকদের নগদ ১৫-২০ হাজার টাকা দেওয়া হত। তবে তার আগেই পুলিশের হাতে ধরা পড়েন তারা। ২ অভিযুক্ত ম্যাজিস্ট্রেটকে বলেছেন যে, তারা এর আগেও একইভাবে ৩-৪টি চালান নিয়ে চট্টগ্রামে এসেছেন এবং সোনার বারগুলো বিধান ও কৃষ্ণকে দিয়েছেন।

আসামিদের কাছ থেকে শুধু স্বর্ণের বার জব্দ করলেও পুলিশ তাদের মোবাইল ফোন জব্দ করেনি, যা নিয়ে প্রশ্ন উঠেছে। এমনকি মামলার বাদীর তৈরি করা জব্দ তালিকায় অভিযুক্তদের ব্যবহৃত মোবাইল ফোন সম্পর্কে কিছুই উল্লেখ করা হয়নি। সিএমপি কর্মকর্তারা বলেছেন যে, কোনো ফৌজদারি অভিযোগে অভিযুক্তের মোবাইল ফোন জব্দ করা তদন্তের সাধারণ অংশ, কারণ মোবাইল ফোনে বিপুল পরিমাণ ডিজিটাল প্রমাণ রয়েছে, যা পরবর্তী তদন্তে সহায়তা করে। স্বর্ণ চোরাচালানের সঙ্গে যারা জড়িত তারা পুলিশের নজর এড়াতে অ্যাপেই যোগাযোগ করেন।

তবে এই ঘটনায় নিয়মের ব্যত্যয় হয়েছে বলে অভিযোগ উঠেছে। এ ছাড়া, জব্দ তালিকায় সাক্ষীদের দেওয়া ঠিকানাও ভুল পাওয়া গেছে। এ বিষয়ে কর্ণফুলী থানার পরিদর্শক (তদন্ত) মেহেদী হাসান দৈনিক সত্যকথা প্রতিদিন কে বলেন, জব্দ তালিকা শিকলবাহা ফাঁড়ির উপ-পরিদর্শক (এসআই) মোবারক হোসেন করেছেন এবং তিনি আসামিদের মোবাইল ফোনের বিষয়ে কিছু উল্লেখ করেননি। যে কারণে আমি তাদের মোবাইল ফোন জব্দ করতে পারিনি। আর অভিযুক্তদের মোবাইল ফোন জব্দ করা বাধ্যতামূলক নয়। আমি তাদের ফোন চেক করেছি এবং সেসময় তাদের হোয়াটস অ্যাপ, ইমো এবং অন্যান্য কিছুতে সন্দেহজনক কিছু পাইনি। তাই পরবর্তীতে এগুলো আসামিদের আত্মীয়দের জিম্মায় দেওয়া হয়েছে।

ডিবি তদন্তের দায়িত্ব নেওয়ার আগে ইন্সপেক্টর মেহেদী এই মামলার প্রথম তদন্ত কর্মকর্তা (আইও) হিসেবে ১০ দিন তদন্তভারে ছিলেন।ফরেনসিক পরীক্ষা ছাড়াই তিনি কীভাবে নিশ্চিত হলেন ফোনে কিছু ছিল না? জানতে চাইলে ইন্সপেক্টর মেহেদী বলেন, আমরা সিডিআর নিয়েছি, ফোন চেক করেছি, সন্দেহজনক কিছু পাওয়া যায়নি।
তবে একপর্যায়ে তিনি বলেন, ফোন জব্দ থাকলে তদন্তে অনেক কাজ সহজ হয়ে যায়।মামলার বাদী মোবারক হোসেন বলেন, আমি ফোন জব্দ তালিকায় না দেখালেও সেগুলো স্যারের কাছে দিয়েছি। মামলার তদন্তকারী কর্মকর্তা বাকি কাজ করবেন। এ বিষয়ে আমার কিছু বলার নেই।

আলোচিত এই মামলার তদন্তভার নিয়ে পুলিশের বিশেষায়িত সংস্থা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) এবং সিএমপির মধ্যে টানাপোড়েন শুরু হয়েছে। পিবিআই ডিবির কাছ থেকে মামলাটি নেওয়ার চেষ্টা করলেও পুলিশ তা অস্বীকার করে চিঠি দিয়েছে।
সিএমপি চিঠিতে মামলাটি পিবিআইকে হস্তান্তর করতে অস্বীকার করে বলেছে যে, ইতোমধ্যে মামলার গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করা হয়েছে এবং মূল আসামিদের ধরার চেষ্টা চলছে।

মামলার বর্তমান তদন্ত কর্মকর্তা ডিবির উপ-পরিদর্শক (এসআই) রবিউল ইসলাম এ বিষয়ে কথা বলতে অস্বীকার করেছেন।
ডিবি বন্দর জোনের উপ-কমিশনার (ডিসি) মোহাম্মদ আলী হোসেন দৈনিক সত্যকথা প্রতিদিন কে বলেন, আমরা মামলাটির অনেক অগ্রগতি করেছি এবং স্বর্ণ চোরাকারবারিদের বেশ কিছু তথ্য ও নাম পেয়েছি। আমরা ২ স্বর্ণ চোরাকারবারিকে গ্রেপ্তারের চেষ্টা করছি এবং তাদের গ্রেপ্তারের পর অন্য মাস্টারমাইন্ডদের নাম প্রকাশ করা হবে।পিবিআই থেকে চিঠি এসেছিল, এর জবাব আমাদের কমিশনার স্যার দিয়েছেন।