• বুধবার , ৮ মে ২০২৪

বাংলাদেশে শান্তিপূর্ণ সহিংসতামুক্ত নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র-স্বরাষ্ট্রমন্ত্রী


প্রকাশিত: ৮:০৬ পিএম, ১৩ জুলাই ২৩ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ৩০ বার

বিশেষ প্রতিনিধি : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, সফররত যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল বাংলাদেশে অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও সহিংসতামুক্ত নির্বাচন দেখতে চায়। মার্কিন প্রতিনিধি দল বলেছে- তারা কোনো দলকে উৎসাহ দিতে এখানে আসেনি। তারা কোনো দলকে সমর্থনও করে না। তারা এখানে এসেছে, যেন একটি সহিংসতামুক্ত, শান্তিপূর্ণ ও সুষ্ঠু নির্বাচন হয়। এর বাইরে তারা কিছুই চায় না। কোনো দল বা ব্যক্তিকে সমর্থন করার জন্য তারা এখানে আসেনি—এটি তারা বারবার বলেছে।

বৃহস্পতিবার সচিবালয়ে যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার নেতৃত্বে একটি প্রতিনিধি দল স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করে। বৈঠকে দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনান্ড লু ও ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসও উপস্থিত ছিলেন। পরে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের সঙ্গে বৈঠকের বিষয়বস্তু নিয়ে কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মার্কিন প্রতিনিধি দল অংশগ্রহণমূলক বলেনি; আগামী নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু ও সহিংসতামুক্ত হয়, সেটি দেখতে চায় তারা। নির্বাচনের সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশনের অধীনে থাকে। প্রধান নির্বাচন কমিশনার যেভাবে নির্দেশনা দেবেন, সেভাবেই কাজ করবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সব সময় তৈরি আছে। তারা খুবই প্রশিক্ষিত। এর আগের নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে। জাতীয় নির্বাচনও সে রকম হবে বলে আশা করি। ডিজিটাল নিরাপত্তা আইন নিয়েও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মার্কিন প্রতিনিধি দলের আলোচনা হয়েছে। এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আইনমন্ত্রী আনিসুল হকের বক্তব্য অনুযায়ী আইনটি যুগোপযোগী করার জন্য আরেকটু সংশোধন হবে। এটিই পুনর্ব্যক্ত করা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে দেখা করে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল। সে কথা জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে খুব ফলপ্রসূ আলোচনা হয়েছে বলে তাকে জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল। প্রধানমন্ত্রী দেশকে সমৃদ্ধের পথে নিয়ে গেছেন। এতে তারা অত্যন্ত সন্তুষ্ট বলে জানায়। বাংলাদেশের বর্তমান অবস্থা নিয়ে তারা খুবই খুশি। বুধবার ঢাকায় দুই দলের (আওয়ামী লীগ ও বিএনপি) সমাবেশে শান্তিপূর্ণ পরিবেশ থাকায় প্রশংসা করেছে তারা।