• শুক্রবার , ৩ মে ২০২৪

বাংলাদেশের স্বাধীনতা ‘বাই চান্স’ বা ‘ভাগ্যক্রমে’ গয়েশ্বরের বিতর্কিত মন্তব্য


প্রকাশিত: ১০:৫৬ পিএম, ১৩ জানুয়ারী ২৩ , শুক্রবার

নিউজটি পড়া হয়েছে ৩২ বার

বিশেষ প্রতিনিধি : বাংলাদেশের স্বাধীনতা নিয়ে বিতর্কিত মন্তব্য করে বিএনপি নেতা গয়েশ্বর রায় বললেন, বাংলাদেশের স্বাধীনতা ‘বাই চান্স’ বা ‘ভাগ্যক্রমে’ হয়েছে। তাই দেশের সংবিধানও অপরিকল্পিত। দীর্ঘ সংগ্রাম ও রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত স্বাধীন বাংলাদেশ নিয়ে এহেন বিতর্কিত মন্তব্য করায় তোলপাড় চলছে বিভিন্ন মহলে।

বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায় বাংলাদেশের স্বাধীনতা ‘বাই চান্স’ বা ‘ভাগ্যক্রমে’ হয়েছে এটা তিনি বিশ্লেষণ করে আরো বলেছেন, এজন্য দেশের সংবিধানও নাকি অপরিকল্পিত। তিনি বলেছেন, ক্ষমতায় গিয়ে বিএনপি সেই সংবিধান নতুন করে প্রণয়ন করবে। শুক্রবার (১৩ জানুয়ারি) দুপুরে ডিআরইউতে এগ্রিকালচারিস্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (অ্যাব) আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

৫২ র ভাষা আন্দোলনের পর ধাপে ধাপে আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে তৈরি হয়েছিলো মুক্তিযুদ্ধের পটভূমি। ৯ মাসের রক্তক্ষয়ী সেই যুদ্ধে ৩০ লাখ শহীদের আত্মত্যাগের মধ্য দিয়ে আসে চূড়ান্ত বিজয়। স্বাধীন হয় দেশ। বিজয় আসে অন্তত তিন দশকের লড়াই সংগ্রামের মধ্য দিয়ে। সেই বিজয়কেই গয়েশ্বর বললেন ‘ভাগ্যক্রমে’ আসা। দেশে তীব্র প্রতিহিংসার রাজনীতি চলছে মন্তব্য করে গয়েশ্বর বলেন, ক্ষমতায় গেলে বিএনপি সংবিধান পরিবর্তনে কাজ করবে। যারা সংবিধান তৈরি করেছেন, তাদের সংবিধান তৈরি করার কোনো অধিকার ছিল না।

তিনি বলেন, বিএনপির প্রস্তাবে আছে দুইবারের বেশি কেউ রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী হতে পারবেন না। এই প্রস্তাবটি দুইবারের বেশি কেউ মন্ত্রী, এমপি হতে পারবেন না এ পর্যন্ত বিস্তৃত করলে রাজনীতিবিদরা তো এমনিতেই ঠিক হয়ে যায়।
ওদিকে প্রেসক্লাবের সামনে আরেক কর্মসূচিতে বিএনপির নেতা বরকত উল্লাহ বুলু বলেন, বিদ্যুতের দাম না কমালে প্রয়োজনে বিল দেবো না। রাষ্ট্র কাঠামো মেরামতে ২৭ দফা বাস্তবায়নে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। আগামী ১৬ জানুয়ারি বিদ্যুৎ ও জ্বালানির দাম বাড়ার প্রতিবাদে এরিমধ্যে বিক্ষোভের কর্মসূচি দিয়েছে বিএনপি।