• শনিবার , ৪ মে ২০২৪

পেপসিকো যুদ্ধে টাকা ঢালছে


প্রকাশিত: ১:৩৮ এএম, ৪ সেপ্টেম্বর ২৩ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৩০ বার

ডেস্ক রিপোর্ট  :  বহুজাতিক পানীয় উৎপাদনকারী প্রতিষ্ঠান পেপসিকোকে আন্তর্জাতিক যুদ্ধের পৃষ্ঠপোষকের তালিকায় অন্তর্ভুক্ত করেছে ইউক্রেনের জাতীয় দুর্নীতি প্রতিরোধ সংস্থা (এনসিপিএ)। এ ছাড়া আরেক প্রতিষ্ঠান মার্সকে এই তালিকায় যুক্ত করা হয়। সংবাদমাধ্যম কিয়েভ ইনডিপেনডেন্ট বলছে, শুক্রবার (১ সেপ্টেম্বর) এনএজেডকের সরকারি ওয়েবসাইটে এসব তথ্য জানানো হয়।
ইউক্রেনের জাতীয় দুর্নীতি প্রতিরোধ সংস্থা (এনসিপিএ) বলছে, রাশিয়ায় ব্যবসা, উৎপাদন ও বিজ্ঞাপন সীমিত করার প্রতিশ্রুতি দিয়েছিল পেপসিকো ও মার্স। কিন্তু এখনো রাশিয়ায় তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এমনকি রুশ সরকারকে নির্দিষ্ট পরিমাণ করও দিয়ে যাচ্ছে। যে কর খরচ হচ্ছে মানুষ মারার কাজে। 
আমেরিকার বহুজাতিক খাদ্য, স্ন্যাকস ও পানীয় উৎপাদনকারী প্রতিষ্ঠান পেপসিকো। বর্তমানে বিশ্বের দুই শতাধিক দেশে ব্যবসা করছে প্রতিষ্ঠানটি। এই কোম্পানির ব্র্যান্ডে যুক্ত আছে লে’স ডরিটোস চিপস, চিটোস, গ্যাটোরেড, পেপসি-কোলা, মাউন্টেন ডিউ, কোয়াকার, সোডাস্ট্রিম এবং অন্যান্য খাদ্য, স্ন্যাকস ও পানীয়।
১৯৭৪ সাল থেকে রাশিয়ায় ব্যবসা করছে পেপসিকো। দেশটিতে প্রতিষ্ঠানটির ১৯টি কারখানা রয়েছে। কর্মী আছেন ২০ হাজার। এ ছাড়া কাচামালের জন্য মাঠে কাজ করছেন ৪০ হাজার কৃষক। দেশটিতে সবচেয়ে বেশি লাভ করা পানীয় প্রতিষ্ঠান এখন পেপসি।   
তবে ইউক্রেন যুদ্ধ শুরুর পর ২০২২ সালের মার্চে পেপসিকো জানায়, তারা রাশিয়া ব্যবসায়িক কার্যক্রম কমিয়ে আনবে। এরপর আগস্টে রাশিয়ায় ব্যবসা বন্ধ করে সেভেন আপ ও মিরিন্ডা। কিন্তু চলতি বছরের মার্চে রাশিয়ায় নতুন আরেকটি পানীয় আনে পেপসি।