• বৃহস্পতিবার , ২ মে ২০২৪

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের শপথ


প্রকাশিত: ৫:৫৬ পিএম, ৪ মার্চ ২৪ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ১৪ বার

আন্তজার্তিক ডেস্ক : পাকিস্তানের ২৪তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছেন শাহবাজ শরিফ। সোমবার তিনি ইসলামাবাদে শপথ নিয়েছেন। এসময় রাষ্ট্রপতি ড. আরিফ আলভি, সেনাপ্রধান (সিওএএস) অসীম মুনিরসহ বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তি উপস্থিত ছিলেন। খবর জিও নিউজের। পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ-এর (পিএমএল-এন) বর্তমান প্রেসিডেন্ট শাহবাজ শরিফ।

এছাড়াও পিএমএল-এন, পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি), মুতাহিদ্দা কওমি মুভমেন্ট-পাকিস্তান (এমকিউএম-পি) ও ইস্তেহকাম-ই-পাকিস্তান পার্টির (আইপিপি) মতো দেশের মূলধারার রাজনৈতিক দলগুলোর নেতারাও শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

নেতাদের মধ্যে ছিলেন পিএমএল-এন সুপ্রিমো নওয়াজ শরিফ, পিপিপির কো-চেয়ারম্যান আসিফ আলী জারদারি ও পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো-জারদারি। পাঞ্জাব, সিন্ধু ও বেলুচিস্তানের মুখ্যমন্ত্রী যথাক্রমে মরিয়ম নওয়াজ, মুরাদ আলি শাহ ও সরফরাজ বুগতিও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিকরা উপস্থিত ছিলেন।

দ্বিতীয়বারের মতো সংসদে ২০১ ভোট পেয়ে প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন শাহবাজ। বিপরীতে, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের (এসআইসি) প্রতিপক্ষ ওমর আইয়ুব খান পেয়েছেন ৯২ ভোট।

শাহবাজের বিজয় প্রত্যাশিত ছিল। তিনি পিএমএল-এন ছাড়াও আরও সাতটি দলের সমর্থন পেয়েছিলেন। পিপিপি, এমকিউএম-পি, পিএমএল-কিউ, বিএপি, পিএমএল-জেড, আইপিপি ও এনপির মতো দল তার সঙ্গে জোট গঠন করেছে।