• শনিবার , ১৮ মে ২০২৪

‘নোংরা নারী’ হিলারি-বললেন ট্রাম্প


প্রকাশিত: ৬:১২ পিএম, ২০ অক্টোবর ১৬ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ৩৬ বার

 

অনলাইন ডেস্ক রিপোর্টার : যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনী বিতর্কের চূড়ান্ত পর্বেও পরস্পরকে ‘নোংরা’ আক্রমণ 3করেছেন হিলারি ক্লিনটন ও ডোনাল্ড ট্রাম্প। বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকাল ৭টায় নেভেদা অঙ্গরাজ্যের লাস ভেগাসের নেভেদা বিশ্ববিদ্যালয়ে এ বিতর্ক অনুষ্ঠিত হয়। বিতর্কে সঞ্চালকের ভূমিকা পালন করেন ফক্স নিউজ চ্যানেলের ক্রিস ওয়ালেস।

বিতর্কে ডেমোক্রেট দলের প্রার্থী হিলারি ক্লিনটন ও রিপাবলিকান দলের ডোনাল্ড ট্রাম্প নিজেদের নীতিগত অবস্থান তুলে ধরেন। বিভিন্ন নীতিগত বিষয় নিয়ে দুই প্রার্থীর মধ্যে তুমুল বাকযুদ্ধও হয়। অভিবাসী ইস্যুতে ট্রাম্প অভিযোগ করেন, ‘হিলারি ও বারাক ওবামা অভিবাসীদের ঠাঁই দেয়ার নামে আমেরিকার সীমান্তকে অরক্ষিত করেছেন।’ জবাবে হিলারি বলেন, ‘এক কোটি ১০ লাখ অবৈধ অভিবাসীকে আমরা কোনোভাবেই বিপদে ফেলতে পারি না।’

বিতর্কে এক প্রসঙ্গে হিলারি ক্লিনটন বলেন, ডোনাল্ড ট্রাম্পকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দেখতে চান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কারণ ট্রাম্প তার একজন পুতুল মাত্র। এর জবাবে হিলারি ক্লিনটনকে ‘নোংরা নারী’ বলে মন্তব্য করেন ট্রাম্প। দেড় ঘণ্টার এ বিতর্কে উভয় প্রার্থী প্রায় ৪০ মিনিট করে সময় পান। অস্ত্র নিয়ন্ত্রণ, গর্ভপাত, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও অবৈধ অভিবাসন নিয়ে তুমুল বাদানুবাদ হয় দুই প্রার্থীর মধ্যে।

হিলারি অভিযোগ করে বলেন, যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক সাইবার হামলার জন্য রাশিয়া ও পুতিনের নিন্দা করতে অপারগতা প্রকাশ করেন ট্রাম্প। তিনি বলেন, আমাদের রক্ষায় শপথ নেয়া সামরিক ও বেসামরিক গোয়েন্দা কর্মকর্তাদের বাদ দিয়ে তিনি (ট্রাম্প) ভ্লাদিমির পুতিনকে বিশ্বাস করেছেন।

তবে ট্রাম্প তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে বলেন, পুতিনের সঙ্গে হিলারির চেয়ে ভালো সম্পর্ক স্থাপন করবেন তিনি। তিনি বলেন, সে (পুতিন) আমার সম্পর্কে চমৎকার কথা বলেছে।
হিলারির উদ্দেশে ট্রাম্প বলেন, তার (হিলারি) প্রতি তার (পুতিন) কোনো শ্রদ্ধা নেই, আমাদের প্রেসিডেন্টের প্রতি তার কোনো শ্রদ্ধা নেই এবং আমি আপনাকে যা বলব, সেটা হল, আমরা খুব মারাত্মক সমস্যায় আছি।জবাবে ট্রাম্পের উদ্দেশ্যে হিলারি বলেন, ভালো কথা, এটা এজন্য যে, সে (পুতিন) যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে একজন পুতুলকে (ট্রাম্প) পাবে। ট্রাম্পও হিলারির উদ্দেশ্যে বলেন, না, আপনি পুতুল।

বিতর্কের শেষদিকে ট্রাম্পকে প্রশ্ন করা হয়েছিল নির্বাচনের ফলাফল হিলারি ক্লিনটনের পক্ষে গেলে, তিনি তা মেনে নেবেন কি না? জবাবে ট্রাম্প নির্বাচনের ফল দেখেই সিদ্ধান্ত নেবেন বলে জানান। সঞ্চালক দ্বিতীয়বারও একই প্রশ্ন করলে ট্রাম্প বলেন, এ বিষয়ে কিছুটা রহস্য রাখতে চান তিনি। এখনই সব বলে দিতে চান না।এরআগে ট্রাম্প মন্তব্য করেছিলেন, ৮ নভেম্বরের নির্বাচনে কারচুপি হবে এবং তা হবে হিলারি ক্লিনটনের পক্ষে। প্রেসিডেন্ট বারাক ওবামা তার সেই বক্তব্যের কড়া সমালোচনা করেছিলেন।