• মঙ্গলবার , ৩০ এপ্রিল ২০২৪

দুবাইয়ে প্রবল বন্যা


প্রকাশিত: ১০:৫৭ পিএম, ১৭ এপ্রিল ২৪ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ২৫ বার


৭৫ বছরে সর্বোচ্চ বৃষ্টিপাত বিপর্যস্ত জনজীবন এয়ারপোর্ট বন্ধ-

 

দুবাই থেকে বিশেষ প্রতিনিধি মেহেদী হাসান : আকস্মিক প্রবল বজ্রঝড় ও বৃষ্টির পানিতে তলিয়ে গেছে সংযুক্ত আরব আমিরাতের প্রধান শহর দুবাই। ৭৫ বছরের ইতিহাসে এটি সর্বোচ্চ বৃষ্টিপাত দুবাইয়ে। এতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। পানির প্রবল স্রোতে এয়ারপোর্ট বন্ধ করেছে কর্তৃপক্ষ। মাত্র কয়েক ঘণ্টার মধ্যে মরুভূমির এই শহরের প্রধান বিমানবন্দর ও মহাসড়কগুলো প্লাবিত হয়েছে।

আবহাওয়া অফিস বলেছে, দুবাইয়ে রেকর্ড করা হয়েছে ৭৫ বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত। প্রবল দুর্যোগের জলমগ্ন হয়ে পড়ায় দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে অর্ধশতাধিক ফ্লাইট বাতিল ও বুধবার রাত পর্যন্ত কার্যক্রম স্থগিত করা হয়েছে।

শুধু বিমানবন্দরই নয়, বাড়িঘরসহ গোটা দুবাই শহর নিমজ্জিত হয়েছে পানিতে। বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। রাস্তাঘাটে তীব্র যানজট দেখা দিয়েছে। দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের আবহাওয়ার তথ্য বিশ্লেষণ করে আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার গভীর রাত থেকে মুষলধারে বৃষ্টি শুরু হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, মঙ্গলবার সকাল নয়টার দিকে বৃষ্টির সঙ্গে বাড়তে শুরু করে ঝড়ের তীব্রতা এবং তা চলে সারাদিন ধরে। প্রবল বৃষ্টির সঙ্গে শিলাও আছড়ে পড়ে। মঙ্গলবার ২৪ ঘণ্টায় ১৪২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এর আগে পুরো বছর জুড়ে দুবাইয়ে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হতো ৯৪ দশমিক ৭ মিলিমিটার।

প্রবল বৃষ্টির কারণে সোমবার রাত থেকেই অকার্যকর হতে থাকে বিভিন্ন পরিষেবা। বিমানবন্দরে অবতরণের পর উড়োজাহাজগুলো যখন ট্যাক্সিওয়ে পার হচ্ছিলো, তখন মনে হচ্ছিলো, পানি স্তর কেটে নৌযান এগিয়ে যাচ্ছে। পানি স্রোত পেরিয়ে যাত্রীদের বিমানবন্দরের টার্মিনালে পৌঁছতে তুমুল লড়াই করতে হয়।প্রবল বর্ষণের এক পর্যায়ে মঙ্গলবার রাতেই দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইট অবতরণ বন্ধ করে দেওয়া হয়। বুধবার রাত পর্যন্ত স্থগিত ঘোষণা করা হয়েছে বিমানবন্দরে চেক-ইন। এদিকে প্রবল ঝড় বৃষ্টিতে ওমানে কমপক্ষে ১৮ জনের মৃত্যু খবর পাওয়া গেছে।