• শনিবার , ৪ মে ২০২৪

দুই বিদেশি হত্যা পূর্ব-পরিকল্পিত: প্রধানমন্ত্রী শেখ হাসিনা


প্রকাশিত: ১:১৯ পিএম, ৪ অক্টোবর ১৫ , রোববার

নিউজটি পড়া হয়েছে ৭৫ বার

pm Hasina-www.jatirkhantha.com.bd----বিশেষ প্রতিবেদক.ঢাকা:   সম্প্রতি বাংলাদেশে দুর্বৃত্তের গুলিতে দুই বিদেশি নাগরিক নিহতের ঘটনাই পূর্ব-পরিকল্পিত বলে মনে করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।রোববার গণভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দুটি হত্যাকাণ্ডই পূর্ব-পরিকল্পিত বলে মনে হচ্ছে।প্রধানমন্ত্রী বলেন, ‘আপনারা যদি ইতালির নাগরিক হত্যাকাণ্ডটি দেখেন, সেখানে তাকে লক্ষ্য করে চারটি গুলি করা হয়েছে, যার কোনোটাই লক্ষ্যভ্রষ্ট হয়নি। এতেই বোঝা যায় হত্যাকাণ্ড পূর্ব পরিকল্পিত। জাপানের নাগরিক হত্যাকাণ্ডটিও একই ধরনের।’

জাতিসংঘের ৭০তম অধিবেশনে যোগ দিতে সাম্প্রতিক যুক্তরাষ্ট্র সফর সম্পর্কে জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সকাল সাড়ে ১১টায় শুরু হওয়া সংবাদ সম্মেলন চলে পৌনে ১টা পর্যন্ত।সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী তার নিউইয়র্ক সফরের বিস্তারিত কর্মসূচি তুলে ধরেন। পরে তিনি উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।প্রসঙ্গত, জাতিসংঘের ৭০তম সাধারণ অধিবেশনে যোগ দিতে গত ২৪ সেপ্টেম্বর নিউইয়র্ক যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিউইয়র্কে অবস্থানকালে তিনি গত ৩০ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের ৭০তম অধিবেশনের সাধারণ বিতর্কে তার দেশের বিবৃতি পাঠ করেন।

প্রধানমন্ত্রী গত ২৭ সেপ্টেম্বর জাতিসংঘ পরিবেশ কর্মসূচির (ইউনেপ) নির্বাহী পরিচালক আচিম স্টেইনারের কাছ থেকে মর্যাদাপূর্ণ ‘চ্যাম্পিয়নস অব দ্য আর্থ’ পুরস্কার গ্রহণ করেন।শেখ হাসিনা গত ২৬ সেপ্টেম্বর আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) মহাসচিব হুলিন ঝাওয়ের কাছ থেকে ‘আইসিটি টেকসই উন্নয়ন পুরস্কার’ গ্রহণ করেন।প্রধানমন্ত্রী ২৮ সেপ্টেম্বর অন্যান্য রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭০তম অধিবেশনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন।সেদিন তিনি জাতিসংঘ মহাসচিব বান কি মুন আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে এবং রাষ্ট্র ও সরকার প্রধানদের সম্মানে আয়োজিত ভোজসভায় যোগ দেন।

জাতিসংঘ সাধারণ পরিষদের সাধারণ বিতর্কে যোগদান ছাড়াও প্রধানমন্ত্রী বেশকিছু অনুষ্ঠানে যোগ দেন।প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুট, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, এবং নেদারল্যান্ডের রাণী ম্যাক্সিমাসহ বেশ কিছু রাষ্ট্র ও সরকার প্রধানের সঙ্গে বৈঠক করেছেন।এ ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিউইয়র্কে বাংলাদেশের স্থায়ী মিশনে এক সাংবাদিক সম্মেলনে বক্তৃতা করেন।জাতিসংঘ সাধারণ পরিষদের ৭০তম অধিবেশনে যোগদান শেষে নিউইয়র্ক থেকে লন্ডন হয়ে শনিবার দেশে ফেরেন প্রধানমন্ত্রী।