• শুক্রবার , ৩ মে ২০২৪

ঢাকায় কাতারের আমির


প্রকাশিত: ৬:০৯ পিএম, ২২ এপ্রিল ২৪ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ২৪ বার

কূটনৈতিক রিপোর্টার : দুই দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে এসেছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি। সোমবার বিকেল পাঁচটার দিকে বিশেষ বিমানে করে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন তিনি। এ সময় বিমানবন্দরে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তাঁকে স্বাগত জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত জানুয়ারিতে সরকার গঠনের পর মধ্যপ্রাচ্যের কোনো দেশ থেকে এটি প্রথম উচ্চপর্যায়ের রাষ্ট্রীয় সফর। কাতারের আমির ও তাঁর সফর সঙ্গীরা লা মেরিডিয়ান হোটেলে অবস্থান করবেন।

সোমবার সন্ধ্যায় দেশের ব্যবসায়ী প্রতিনিধিদের সাথে মতবিনিময় করবেন কাতারের আমির। আগামী মঙ্গলবার সকালে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ তাঁর সঙ্গে সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে।

একই দিন গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাতারের আমিরের সঙ্গে প্রথমে একান্ত বৈঠক এবং পরে আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

এছাড়া, রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বঙ্গভবনে কাতারের আমিরের সৌজন্যে মধ্যাহ্নভোজের আয়োজন করবেন। সফরে দুই দেশের মধ্যে ছয়টি চুক্তি এবং পাঁচটি সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

এ বিষয়ে রোববার পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ জানান, ঢাকা ও দোহারের মধ্যে বন্দী বিনিময়, দ্বৈতকর বাতিলসহ ছয়টি চুক্তি ও পাঁচটি সমঝোতা স্মারক সই হবে। এ ছাড়া সৌদি আরবের মতই এক বছরের বাকিতে কাতার থেকে জ্বালানি তেল আমদানির প্রস্তাব করবে ঢাকা।