• রোববার , ৫ মে ২০২৪

জেলেনস্কি-পারসন অব দ্য ইয়ার মার্কিন টাইম ম্যাগাজিনে-


প্রকাশিত: ২:৩১ এএম, ৮ ডিসেম্বর ২২ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ৫১ বার

আন্তজার্তিক ডেস্ক : টাইম ম্যাগাজিন জানিয়েছে, যে পদ্ধতিতে জেলেনস্কি বিশ্ব কূটনীতিকে নাড়া দিয়েছেন, তা গত কয়েক দশকে দেখা যায়নি। এছাড়াও যুদ্ধবিধ্বস্ত দেশ ছেড়ে না পালিয়ে কিয়েভে থেকে তিনি যেভাবে দেশকে নেতৃত্ব দিয়েছেন, সেটাও প্রশংসা কুড়িয়ে নিয়েছে টাইম ম্যাগাজিনের। যুদ্ধের করুণ পরিস্থিতির মধ্যেও বিশ্বকে ও নিজের দেশকে যেভাবে গোপন এলাকা থেকে রোজ বার্তা দিয়ে মনোবল তিনি ধরে রাখার চেষ্টা করেছেন তাও নজর কেড়েছে ম্যাগাজিনের।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে ইউক্রেন জুড়ে অনবরত হত্যা, হামলা, বারুদের গন্ধ, রক্তের ছবি। এরও মধ্যে লড়াই চালাচ্ছে ইউক্রেন। পেয়েছে কিছুটা সাফল্যও। কূটনৈতিক ক্ষেত্রে লড়ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও। পাশে রয়েছেন সে দেশের সেনারা। আর সেই রাষ্ট্রনেতাকেই এবার টাইম ম্যাগাজিন বেছে নিল বছরের সেরা ব্যক্তিত্ব হিসেবে। উল্লেখ্য, ফেব্রুয়ারিতে শুরু হওয়া ইউক্রেনে রুশ হামলার পর থেকে প্রথমে ব্যাকফুটে থেকেও পরে আগ্রাসি মনোভাব নিয়ে যুদ্ধ জয় পাওয়ার চেষ্টা করছে জেলেনস্কির ইউক্রেন। ২০২১ সালে টাইম ম্যাগাজিনের সেরা ব্যক্তিত্ব হিসেবে স্বীকৃতি পেয়েছিলেন টুইটারের কর্তা ইলন মাস্ক।

সম্প্রতি রাশিয়ার অভ্যন্তরে হামলা বাড়িয়েছে ইউক্রেন। মস্কোর অভিযোগ, হামলা বৃদ্ধি করতে পশ্চিমারাই মদদ দিচ্ছে কিয়েভকে। এমন অভিযোগ প্রত্যাখ্যান করে যুক্তরাষ্ট্র জানিয়েছে, রুশ সীমান্তে ইউক্রেনের হামলার ঘটনায় কোনোভাবেই জড়িত নয় যুক্তরাষ্ট্র। এক সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস বলেন, রুশ সীমান্তে ইউক্রেনের হামলায় ঘটনায় কোনোভাবেই জড়িত নয় যুক্তরাষ্ট্র। তিনি বলেন, ‘আমরা ইউক্রেনকে সীমানার বাইরে হামলা চালাতে উত্সাহিত করছি না। বিশ্ব যা করছে তা ইউক্রেনকে সহায়তা করার জন্যই করছে। আমরা যা করছি সবই ইউক্রেনের স্বাধীনতার জন্যই।’