• বৃহস্পতিবার , ২ মে ২০২৪

খালেদা জিয়ার রাজনীতি নিয়ে-শেখ সেলিমের উল্টো বক্তব্য দিলেন আইনমন্ত্রী


প্রকাশিত: ৬:৫৪ পিএম, ১৯ ফেব্রুয়ারি ২৩ , রোববার

নিউজটি পড়া হয়েছে ৭৭ বার

কোর্ট রিপোর্টার : খালেদা জিয়ার রাজনীতি নিয়ে-শেখ সেলিমের উল্টো বক্তব্য দিলেন আইনমন্ত্রী । তিনি বললেন, দুর্নীতির মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে দুই বছর আগে মুক্তি দেওয়া হয়েছিল দণ্ড স্থগিত করে অসুস্থতার কারণে। তিনি রাজনীতি করবেন না বা রাজনীতি থেকে বিরত থাকবেন, এমন কোনো শর্ত সেখানে ছিল না বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

রবিবার রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের সেমিনার হলে নতুন নিয়োগ পাওয়া সহকারী জজদের এক অনুষ্ঠান উদ্বোধন করেন আইনমন্ত্রী। অনুষ্ঠান থেকে বেরিয়ে যাওয়ার পথে সাংবাদিকরা তাকে প্রশ্ন করেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে খালেদা জিয়া অংশ নিতে পারবেন কিনা।

জবাবে আইনমন্ত্রী বলেন, খালেদা জিয়া নির্বাচনে অংশ নিতে পারবেন কিনা, সে বিষয়টির জন্য সংবিধানের ৬৬ অনুচ্ছেদে যেতে হবে‌। এই অনুচ্ছেদে বলা আছে, নৈতিক স্খলনজনিত কারণে যদি দুই বছর বা তার বেশি কোরো সাজা হয় তাহলে তিনি সংসদ নির্বাচন করতে পারবেন না।

আরেক প্রশ্নে আনিসুল হক বলেন, আমি পরিষ্কারভাবে বলতে চাই- তিনি (খালেদা জিয়া) একজন স্বাধীন মানুষ। তিনি কী করবেন না করবেন তা নিয়ে আমি আমার বলার প্রয়োজন নেই। ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারায় তখন তাকে মুক্তি দেওয়া হয়েছিল। অসুস্থতার কারণে দুটো শর্তে তাকে (খালেদা জিয়া) মুক্তি দেওয়া হয়েছে। তিনি রাজনীতি করতে পারবেন না বা রাজনীতি থেকে বিরত থাকবেন, এরকম শর্ত সেখানে (খালেদা জিয়ার মুক্তির আবেদনে) ছিল না।

২৬ জানুয়ারি জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে শেখ ফজলুল করিম সেলিম দাবি করেন, রাজনীতি করবেন না, এমন মুচলেকা দিয়ে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে বাসায় নেওয়া হয়েছে। শেখ ফজলুল করিম সেলিমের এ দাবি করার বিভিন্ন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন সরকারের বিভিন্ন মন্ত্রী ও আওয়ামী লীগ নেতারা।