• বুধবার , ৮ মে ২০২৪

কলম্বোর ধনী আত্মঘাতিদের অজানা অধ্যায়-


প্রকাশিত: ৮:০৯ পিএম, ২৫ এপ্রিল ১৯ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ১৯৪ বার

লাবণ্য চৌধুরী :   কলম্বোর আত্মঘাতি বোমা হামলায় জড়িত চক্রটিকে আইএস নিদারুনভাবে মগজ ধোলাই করেছিল। আত্মঘাতি পরিবারটি ধনী হলেও তারা নিজেদের মত চলতে পারেনি। তাদের আত্মঘাতি হামলায় আইএস এমনভাবে মগজ ধোলাই করেছিল যে তারা শেষমূহুর্তে ঘটনার ভয়বহতা আঁচ করতে পেরে পিছপা হচ্ছিল। ভিডিও ফুটেজে এক আত্মঘাতিকে বার বার আগ-পিচ করতে দেখা গেছে।

নতুন সিসিটিভি ফুটেজ দেখায় শ্রীলংকার বোমা ভাইদের মধ্যে একজন সিনিয়র গ্র্যান্ড হোটেলে নিজেকে উড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার আগে স্নায়বিকভাবে পিছনে পিছিয়ে পড়েছিলো। ধনী ভাই ইনশাফ ও ইলহাম ইব্রাহিম সান্তরি-লা এবং সিনাম্যান গ্র্যান্ড হোটেলের বিলাসবহুল ভবনে চলে গিয়েছিলেন এবং অতিথিদের ইস্টার রবিবারে সকালের নাস্তা খাওয়ার সময় তাদের ভেতরে বিস্ফোরণ ঘটায়।

শ্রীলঙ্কায় ইস্টার সানডেতে হামলাকারীদের বেশিরভাগই উচ্চশিক্ষিত ও ধনী পরিবারের বলে জানিয়েছেন লঙ্কান উপ-প্রতিরক্ষামন্ত্রী। এ পর্যন্ত ৯ হামলাকারীকে চিহ্নিত করেছে দেশটি। দায় স্বীকারের পর তাদের ছবি প্রকাশ করেছে আইএস-ও। প্রতিরক্ষা উপমন্ত্রী রুয়ান উইযেওয়াদেনে বুধবার বলেন, ‘বেশিরভাগ হামলাকারীই উচ্চশিক্ষিত। তারা মধ্যবিত্ত ও উচ্চ মধ্যবিত্ত পরিবার থেকে এসেছে। তারা এবং তাদের পরিবার আর্থিকভাবে সচ্ছল।’তিনি জানান, আত্মঘাতি হামলাকারীদের একজন যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ায় উচ্চশিক্ষা নিয়েছিলো। সেখান থেকে ফিরে এসে শ্রীলঙ্কায় বসবাস করা শুরু করে সে।

সিনাম্যান গ্র্যান্ডের প্যাকড টেপ্রাবানে রেস্তোরাঁয় ক্যামেরা থেকে নতুন মুক্তিপ্রাপ্ত ফুটেজ দেখায় ইনশাফ ডিনার থেকে মাত্র ইঞ্চি দূরে চলে যাচ্ছেন। ইনশাফ ইব্রাহিম (রুসক্যাকের সাথে বেসবল টুপিতে চিত্রিত) একজন ব্যক্তি ইস্টার রবিবার শ্রীলংকায় সিনাম্যান গ্র্যান্ড হোটেলের রেস্টুরেন্টে নিজেকে উড়িয়ে দেওয়ার আগে সিএসটিভিতে ধরা পড়েন।

একটি হালকা শার্ট, অন্ধকার বেসবল টুপি এবং একটি বড় ব্যাকপ্যাক পরা, আক্রমণকারী দ্বিধাগ্রস্ত হয়েছিল। এ আত্মঘাতী বিস্ফোরণের আগে ইনশাফ একটি জাল নাম ব্যবহার করে গত রাতে হোটেলে রেকি করেছিলেন।সিসিটিভি ফুটেজে পূর্বে তার ভাই ইলহাম এবং তার সহকর্মী নিজেই ফুলে উঠার আগে পাঁচ তারকা সাংগ্রি-লা হোটেলের রেস্তোরাঁয় একটি লিফটে ওঠেন। এসময় তারা রবিবার গণহত্যার আগে চূড়ান্ত মুহুর্তে তাদের পরিকল্পনা নিয়ে আলোচনা করতে থাকে। ইনসাফ ও ইলহাম কলম্বোর কোটিপতি মসলা ব্যবসায়ীর সন্তান।

ইনশাফ (৩৮) এর স্ত্রী এবং তাদের চার সন্তান রয়েছে। এদের মধ্যে আট বছর বয়সী এক মেয়ে এবং ছয়, চার এবং দুই বছরের তিন ছেলে-মেয়ে। এরা কলম্বোর দামি প্রাসাদে থাকতেন। রোববার ঘটনার দিন এরা সবাই আত্মঘাতি হয়েছিল বলে সন্দেহ করা হচ্ছে।পরিকল্পনা মাফিক এই আত্মঘাতি বোমাবাজরা একই সময় নির্ধারন করে সিরিজ বোমা হামলা অভিযানে নামে। বোমায় কিংসবারি হোটেলে একটি রেস্টুরেন্ট দিয়ে শুরু করে বিস্ফোরণ ঘটানো হয় তিন গীর্জায়। কয়েক ঘন্টা পরে, পুলিশ কলম্বোর একচেটিয়া আশেপাশে তাদের বাড়ির উপর হামলা চালায়, ইলহামের গর্ভবতী স্ত্রী ফাতিমা নিজেকে বিস্ফোরিত করে, তিন সন্তানও তিনজন কর্মকর্তাকে হত্যা করে।

এই আত্মঘাতিদের হামলায় অন্তত ৪১ জন বিদেশী সহ ৩৫৯ জন ব্যক্তি নিহত হন। এই হামলার তদন্তকারী কর্তৃপক্ষ বলেছে, আত্মঘাতী বোমা হামলার দ্বারা তৈরি ভারী ব্যাকপ্যাকগুলি ‘স্থানীয়ভাবে তৈরি করা অশোধিত ডিভাইস’।ওদিকে শাংরিলাতে নিহতদের মধ্যে ব্রিটিশ আইনজীবী বেন নিকোলসনের স্ত্রী অনিতা (৪২), ছেলে অ্যালেক্স(১৪), এবং মেয়ে এনাবেল(১১), ড্যানিশ কোটিপতি আন্ডারস হোল পওলসেন এই চারজন শিশু আত্মঘাতিদের কবলে প্রাণ হারিয়েছেন।আইএসআইএস এখন শ্রীলংকান সন্ত্রাসী হামলার দায় স্বীকার করেছে, কিন্তু শ্রীলংকান কর্মকর্তারা দুটি স্থানীয় ইসলামী গ্রুপকে দোষারোপ করেছে।

ইব্রাহিম ভাইরা সামান্য পরিচিত কিন্তু অত্যন্ত সংগঠিত ইসলামিক স্টেট সন্ত্রাসী সেলের কেন্দ্রস্থলে ছিল, যারা শ্রীলঙ্কা জুড়ে হোটেল ও গীর্জার ছয়টি বোমা বিস্ফোরিত করেছিল। এদের পিতা কোটিপতি মশলা ব্যবসায়ী ইউনুস ইব্রাহিম।এরা দেশে বিদেশে উচ্চ শিক্ষায় শিক্ষিত ছিলেন। জাতিসংঘের একটি ডাটাবেস থেকে তাদের ছবিগুলি সনাক্ত করা হয়। ইলহাম (৩৬), ফাতিমা ও তাদের সন্তানরা তার পিতামাতা এবং অন্যান্য আত্মীয়ের সাথে বসবাস করত। এই ইলহাম শাংরি-লা হোটেলকে উড়িয়ে দিয়েছেন বলে মনে করা হয়।