• রোববার , ২৮ এপ্রিল ২০২৪

কমিটি বাণিজ্য-গোল্লায় গেলো গণতন্ত্রী পার্টি


প্রকাশিত: ১১:০৪ পিএম, ১২ ডিসেম্বর ২৩ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ২১ বার

স্টাফ রিপোর্টার : নির্বাচন কমিশন এক চিঠিতে জানায়, গণতন্ত্রী পার্টির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটিতে দ্বন্দ্বের কারণে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এবারের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলটির ১২ জন প্রার্থী মনোনয়ন ফরম জমা দিয়েছিলেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গণতন্ত্রী পার্টির সব প্রার্থীর মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।ইসি জানায়, গণতন্ত্রী পার্টির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটিতে দ্বন্দ্বের কারণে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এবার নির্বাচনে দলটির ১২ প্রার্থী মনোনয়ন ফরম জমা দিয়েছিলেন।

মঙ্গলবার নির্বাচন কমিশনের উপসচিব মো. মাহবুব আলম শাহ্’র সই করা চিঠিতে এই সিদ্ধান্তের কথা জানায় ইসি।চিঠিতে বলা হয়, নির্বাচন কমিশনে নিবন্ধিত ‘গণতন্ত্রী পার্টি’ নামের রাজনৈতিক দলটির সভাপতি ও সাধারণ সম্পাদক কর্তৃক পৃথকভাবে দাখিল করা কমিটি কমিশন কর্তৃক না-মঞ্জুর হয়েছে। সুতরাং গণতন্ত্রী পার্টি নামীয় রাজনৈতিক দলের অনুমোদিত কোনো কমিটি বিদ্যমান নেই।

এ অবস্থায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ‘গণতন্ত্রী পার্টি’ নামের দলের কোনো পদধারী কর্তৃক দাখিলকৃত প্রার্থীর প্রার্থিতা বাতিল করার প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করার জন্য নির্দেশিত হয়ে অনুরোধ করা যাচ্ছে। প্রসঙ্গত, ১৮ নভেম্বর নৌকা প্রতীকে ভোট করতে জোটগত নির্বাচনে প্রতীক বরাদ্দের জন্য প্রধান নির্বাচন কমিশনারকে (সিইসি) চিঠি দেয় গণতন্ত্রী পার্টি।

সেই চিঠিতে উল্লেখ করা হয়, জোটভুক্ত দলগুলো জোটের প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করলে কী প্রতীক ব্যবহার করবে, সে বিষয়ে তফসিল ঘোষণার তিন দিনের মধ্যে নির্বাচন কমিশনে আবেদনের কথা বলা হয়েছে।
গণতন্ত্রী পার্টি ১৪ দলীয় জোটভুক্ত একটি নিবন্ধিত রাজনৈতিক দল। যার প্রতীক ‘কবুতর’। তবে তারা ১৪ দলীয় জোটের বৃহত্তম শরিক দল বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচনী প্রতীক নৌকা ব্যবহার করতে ইচ্ছুক ছিলো।