• মঙ্গলবার , ৩০ এপ্রিল ২০২৪

কপাল খুলল- একে আজাদ পঙ্কজ দেবনাথ জাহিদ ফারুকের


প্রকাশিত: ১২:৪২ এএম, ১৬ ডিসেম্বর ২৩ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ৭৮ বার

দ্বৈত নাগরিকত্বে ধপাস-শামীম সাদিক শাম্মী

 

স্টাফ রিপোর্টার : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আপিল শুনানের শেষ দিনে প্রার্থিতা হারিয়েছে বরিশাল-৪ আসনের আওয়ামী লীগের প্রার্থী শাম্মী আহমেদ, ফরিদপুর -৩ আসনের আওয়ামী লীগে মনোনীত শামীম হক ও বরিশাল ৫ আসনের স্বতন্ত্র প্রার্থী ও সিটির সাবেক মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। দ্বৈত নাগরিকত্বের অভিযোগে তাদের মনোনয়নপত্র বাতিল করেন নির্বাচন কমিশন (ইসি)।শুক্রবার (১৫ ডিসেম্বর) আপিল আবেদন শুনানি শেষে এ রায় দেন কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন (ইসি)।

এর আগে শাম্মী আহমেদ এবং একই আসনের স্বতন্ত্র প্রার্থী ও বর্তমান সংসদ-সদস্য পঙ্কজ দেবনাথ পরস্পরের প্রার্থিতা বাতিল চেয়ে আপিল করেছিলেন ইসিতে। শাম্মী আহমেদ অস্ট্রেলিয়ার নাগরিক হলেও তা গোপন করেছেন বলে অভিযোগ ছিল পঙ্কজের। নির্বাচন কমিশন বর্ণিত আপিলকারীর দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে তথ্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ঢাকার অস্ট্রেলিয়া দূতাবাসের সহায়তায় সংগ্রহের জন্য নির্দেশনা দেয়। নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী ঢাকার অস্ট্রেলিয়া দূতাবাসের সহায়তায় শাম্মী আহমেদের অস্ট্রেলিয়ার দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে তথ্য সংগ্রহ করে জরুরি ভিত্তিতে ১৪ ডিসেম্বর নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠানোর পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর পঙ্কজ দেবনাথের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ করেছিলেন শাম্মী আহমেদ। অবশেষে ইসির আপিল শুনানিতে টিকে যায় স্বতন্ত্র প্রার্থী পংকজ দেবনাথ।

ফরিদপুর-৩ আসনে স্বতন্ত্র প্রার্থী একে আজাদ আওয়ামী লীগের প্রার্থী শামীম হকের বিরুদ্ধে দ্বৈত নাগরিকত্বের অভিযোগ করলে তার বিরুদ্ধেও আপিল করেন শামীম হক। শুনানি করে একে আজাদের আপিল আবেদন মঞ্জুর করলেও শামীম হকের আবেদন নামঞ্জুর করে ইসি। ফলে একে আজাদ আসনটিতে বৈধ প্রার্থী হিসেবে থাকলেও প্রার্থিতা হারান শামীম হক।

বরিশাল ৫ আসনের স্বতন্ত্র প্রার্থী ও সিটির সাবেক মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। দ্বৈত নাগরিকত্বের অভিযোগে তার প্রার্থিতা বাতিল চেয়ে আপিল করেছিলেন আওয়ামী লীগের প্রার্থী জাহিদ ফারুক।