• শুক্রবার , ৩ মে ২০২৪

এবারের নির্বাচন যুগান্তকারী


প্রকাশিত: ৬:০৯ পিএম, ৮ জানুয়ারী ২৪ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ১৯ বার

 


দেশি-বিদেশি সাংবাদিক পর্যবেক্ষকদের শেখ হাসিনা-

 

বিশেষ প্রতিনিধি : নির্বাচন নিয়ে এতো আগ্রহ আগে কখনো দেখিনি মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এবারের নির্বাচন একটা যুগান্তকারী ঘটনা। সোমবার বিকেলে গণভবনে দেশি-বিদেশি সাংবাদিক ও পর্যবেক্ষকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়কালে তিনি এ কথা বলেন। ভোট দেখতে আসা বিদেশি সংবাদিকদের শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, নির্বাচনের জনগণের বিজয় হয়েছে। নির্বাচন যে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হতে পারে তা প্রমাণিত হয়েছে। সব সময় চেষ্টা ছিল, নির্বাচন সুষ্ঠু করা, মানুষ যাকে চায় তাকে ভোট দিয়ে যেন সরকার গঠন করতে পারে।

তিনি বলেন, নিজেদের প্রার্থী নির্বাচন করেছে। আবার সবার প্রার্থীতা উন্মুক্ত করেও দিয়েছি। দেশের মানুষ স্বতঃস্ফূর্তভাবে ভোট দিয়েছে।
বিএনপিকে সন্ত্রাসী দল ও মানুষ পুড়িয়ে মারা রাজনীতি নয় মন্তব্য করে শেখ হাসিনা বলেন, কোনো দল অংশ না নিলেই নির্বাচন হলোনা, তেমনটা নয়। জনগণের অংশগ্রহণই আসল। সবার নির্বাচনে অংশ নেয়ার অধিকার আছে। শেখ হাসিনা বলেন, আমার দেশে ফেরার একটাই লক্ষ্য ছিল গণতন্ত্র ফিরিয়ে আনা, মানুষের ভোটের অধিকার প্রতিষ্ঠা করা। সেই পথে চলা সহজ না হলেও কখনও দমে যাইনি।

গেজেট প্রকাশ হলে সাংবিধানিক প্রক্রিয়ায় সরকার গঠন করা হবে জানিয়ে শেখ হাসিনা বলেন, ২০৪১ এ স্মার্ট বংলাদেশ গড়ে তোলাই এখন লক্ষ্য। শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আওয়ামী লীগ, ২০০৮ সাল থেকে অনুষ্ঠিত হওয়া চারটি নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে দলটি।

রোববার অনুষ্ঠিত হওয়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৮টি আসনের মধ্যে আওয়ামী লীগ পেয়েছে ২২৫ আসন বা তিন চতুর্থাংশ। বাকি আসনগুলোর মধ্যে স্বতন্ত্র ৬১, জাতীয় পার্টি ১১ ও কল্যাণ পার্টি পেয়েছে একটি আসন।৩০০ সংসদীয় আসনের মধ্যে এক প্রার্থীর মৃত্যুতে একটি আসনে ভোট হয়নি, আর এক আসনের একটি কেন্দ্রে ভোট স্থগিত থাকায় ফল ঘোষণা করা হয়নি।