• সোমবার , ৬ মে ২০২৪

আমরা গনতন্ত্র হারিয়ে ফেলেছি:ফখরুল


প্রকাশিত: ১১:৩৮ পিএম, ৫ এপ্রিল ২৪ , শুক্রবার

নিউজটি পড়া হয়েছে ১৩ বার

 

স্টাফ রিপোর্টার : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আজকে একটা ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন হয়েছি আমরা। শুধু বিরোধী দল নয়, পেশাজীবী নয়, পুরো জাতি একটা ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন হয়েছে। ১৮ থেকে ২০ বছর ধরে আমরা গণতন্ত্রকে হারিয়ে ফেলেছি। সেই সঙ্গে রাষ্ট্রের সব প্রতিষ্ঠান ধ্বংস করে ফেলেছে সরকার।শুক্রবার (৫ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবে এক ইফতার মাহফিলে এসব কথা বলেন তিনি।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (একাংশ) এ ইফতার মাহফিল আয়োজন করে।বিএনপি মহাসচিব বলেন, ‘বাংলাদেশকে রাষ্ট্র বলে মনে হয় না। মনে হয় না এটা একটা স্বাধীন রাষ্ট্র। আমাদের মনে হয়, পুরোপুরিভাবে একটি আধিপত্যবাদ সরকার আমাদের ওপর চেপে বসেছে।’

মির্জা ফখরুল বলেন, আমরা যাকে বিশ্বাস করি, যার ওপর আস্থা রাখি, তা হলো গণমাধ্যম। সেই গণমাধ্যমের ওপর প্রথম আঘাত করেছে সরকার। অনেক টেলিভিশন-পত্রিকা বন্ধ করে দিয়েছে। যারা লিখতে চান, মত প্রকাশ করতে চান, তাদের জন্য ডিজিটাল সিকিউরিটি আইন করেছে সরকার। তাদের তুলে নিয়ে নির্যাতন করে মারা হয়। ফ্যাসিবাদ শক্তি যখন আক্রমণ করে তখন কেউ রেহাই পায় না।

তিনি আরও বলেন, অনেকে ভাবছেন, বিএনপির আন্দোলন নস্যাৎ হয়ে গেছে। বিরোধী দলের আন্দোলন নস্যাৎ হয়ে গেছে, কিন্তু কখনোই না। প্রতিটি আন্দোলনের পরে আরও শক্তিশালী হয়েছে আন্দোলনের সঙ্গে জড়িত শক্তিগুলো। আমরা বিশ্বাস করি আন্দোলন, আন্দোলন, আন্দোলন। এই আন্দোলনের মাধ্যমেই ফ্যাসিবাদী সরকারের পরাজয় নিয়ে আসবে। সরকার আমাদের ব্যাংকসহ সব কিছু ধ্বংস করে দিয়েছে। বিচার ব্যবস্থা, নির্বাচনি ব্যবস্থা সবকিছু তারা ধ্বংস করে দিয়েছে।

ইফতার মাহফিলে সভাপতিত্ব করেন বিএফইউজের সভাপতি রুহুল আমিন গাজী। উপস্থিত ছিলেন- জামায়াতের সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ার, বিএনপির স্থায়ী কমিটির সদস্য বাবু গয়েশ্বর চন্দ্র রায়, আমীর খসরু মাহমুদ চৌধুরী, জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল রফিকুল ইসলাম খান, মাওলানা আব্দুল হালিমসহ অন্যরা।

এদিকে এক বিবৃতিতে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘নারায়ণগঞ্জের চাষাড়ায় শহিদ জিয়া হলে থাকা শহিদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ম্যুরাল দলীয় ক্যাডারদের দিয়ে ভেঙে ফেলেছে সরকার।স্বাধীনতার ঘোষকের ম্যুরাল ভেঙে ফেলার মধ্য দিয়ে আমাদের রক্তার্জিত জাতীয় স্বাধীনতাকে অপমান করা হলো। বর্তমান কর্তৃত্ববাদী দখলদার সরকার চরম প্রতিহিংসাপরায়ণ।’

শুক্রবার বিএনপির সহদপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু স্বাক্ষরিত এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন। বিবৃতিতে বিএনপি মহাসচিব জিয়াউর রহমানের ম্যুরাল ভেঙে ফেলার সঙ্গে জড়িতদের অবিলম্বে গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি জানান।

মির্জা ফখরুল আরও বলেন, আওয়ামী শাসকগোষ্ঠী যে শুধু গণতন্ত্রকেই ধ্বংস করেছে তা নয়, জাতীয় স্বাধীনতা ও সার্বভৌমত্বকে ক্রমান্বয়ে দুর্বল করে যাচ্ছে। প্রকৃতপক্ষে আওয়ামী লীগ মুক্তিযুদ্ধের বিরোধী একটি অপশক্তি। দেশ পরিচালনায় সর্বক্ষেত্রে ব্যর্থতার পরিচয় দিয়ে জনদৃষ্টিকে ভিন্নখাতে প্রবাহিত করার জন্য সরকার এখন জুলুম-নির্যাতন, প্রতিহিংসা ও প্রতিশোধের সর্বনাশা খেলায় বেপরোয়া হয়ে উঠেছে।