• শনিবার , ৪ মে ২০২৪

আকামে মন্ত্রীত্ব খতম-আমেরিকায় লাভ সাগা


প্রকাশিত: ২:০৪ এএম, ২২ সেপ্টেম্বর ২৩ , শুক্রবার

নিউজটি পড়া হয়েছে ৩০ বার

কূটনৈতিক ডেস্ক : কয়েক মাস ধরে গায়েব থাকার পর মন্ত্রীর দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছিল চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংকে। এবার একটি মার্কিন সংবাদমাধ্যম জানাল, চীনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংকে বিবাহবহির্ভূত সম্পর্কের দায়ে পদচ্যুত করা হয়েছে।

কিন গ্যাংয়ের বিবাহবহির্ভূত সম্পর্কের বিষয়ে জানতেন এমন সূত্রের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল এ প্রতিবেদন প্রকাশ করেছে। রাষ্ট্রদূত হিসেবে আমেরিকায় নিযুক্ত থাকার সময় বিবাহবহির্ভূত এ সম্পর্কের কারণে চীনের জাতীয় নিরাপত্তা ক্ষুণ্ণ হওয়ার বিষয়ে তদন্ত চলছে বলে জানা যায়।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন বলছে, আমেরিকায় চীনের রাষ্ট্রদূতের দায়িত্ব পালনের সময় বিবাহবহির্ভূত সম্পর্কে জড়িত ছিলেন কিন গ্যাং। পররাষ্ট্রমন্ত্রীর পদ হারানোর আগে এক মাস নিখোঁজ ছিলেন তিনি। পরে তাঁর পরিবর্তে ওয়াং ইকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিযুক্ত করা হয়।গত জুনের শেষদিকে সর্বশেষ দেখা গিয়েছিল চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংকে। ওই সময় রাশিয়া, ভিয়েতনাম ও শ্রীলঙ্কার কূটনীতিকদের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। এর পর থেকে তাঁর কোনো খোঁজ ছিল না।

কিন গ্যাংয়ের নিখোঁজ হওয়া নিয়ে চীনে শুরু হয় গুঞ্জন। এ নিয়ে বেশ অস্বস্তিতেই পড়তে হয় প্রেসিডেন্ট শি জিনপিংকে। কিনকে মেরে ফেলা হয়েছে কি-না, এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে শঙ্কা প্রকাশ করেন অনেকে।এর মধ্যেই কিন গ্যাংকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত নেয় শি জিনপিং প্রশাসন। গত ডিসেম্বরে চীনের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ওয়াং ইর স্থলাভিষিক্ত হয়েছিলেন কিন গ্যাং।