• বুধবার , ৮ মে ২০২৪

আকস্মিক সন্ত্রাসী হামলারোধে সংসদ ভবনে নিরাপত্তা জোরদার


প্রকাশিত: ১২:৩৮ পিএম, ১৬ নভেম্বর ১৫ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ২৪৯ বার

Jatiyo-Sangsad-Bhaban-www.jatirkhantha.com.bdসংসদ প্রতিবেদক:   আকস্মিক সন্ত্রাসী হামলারোধে সংসদ ভবনের নিরাপত্তা জোরদার করছে সরকার।ফ্রান্সের রাজধানী প্যারিসে সন্ত্রাসী হামলা ও সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে নাশকতার পরিপ্রেক্ষিতে জাতীয় সংসদ ভবনের নিরাপত্তা বাড়ানো হয়েছে। এরই মধ্যে সংসদ ভবনে দর্শনার্থী প্রবেশে কড়াকড়ি আরোপ শুরু হয়েছে। গতকাল সংসদ সদস্য ক্লাবে নিরাপত্তারক্ষীদের অস্থায়ী ক্যাম্প বসানো হয়েছে।

সংসদ সদস্যদেরও প্রবেশের সময় পরিচয়পত্র প্রকাশ্য রাখার পরামর্শ দেওয়া হয়েছে। সংসদের পক্ষে চিফ হুইপ ও হুইপরা মৌখিকভাবে সদস্যদের এই পরামর্শ দেন। সংসদ ভবনের নিরাপত্তার স্বার্থে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জাতিরকন্ঠকে জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

সংসদ সংশ্লিষ্টরা জানিয়েছেন, অধিবেশন চলাকালে সংসদ ভবনের নিরাপত্তায় গতকাল বিকেল থেকে অতিরিক্ত ৪০ জন আর্মড পুলিশ (এপিবিএন) মোতায়েন করা হয়েছে।

আগামী ২৩ নভেম্বর চলতি সংসদ অধিবেশন শেষ হওয়ার কথা রয়েছে। এ ছাড়া সংসদ সদস্যদের প্রবেশপথে কার্ড পাঞ্চ করে ভবনে প্রবেশের ব্যবস্থা করা হচ্ছে।সম্প্রতি দেশব্যাপী সন্ত্রাসীদের নাশকতামূলক কর্মকাণ্ড বেড়ে যাওয়া এবং ফ্রান্সের রাজধানীতে গুলি করে শতাধিক মানুষ হত্যার ঘটনায় জরুরি ভিত্তিতে সংসদের নিরাপত্তা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া ও চিফ হুইপ আ স ম ফিরোজ জরুরি বৈঠকে বসে এ সিদ্ধান্ত নেন।

এ বিষয়ে সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ বলেছেন, সংসদ ভবনে প্রতিদিন যে হারে দর্শনার্থী প্রবেশ করছে, তাতে কে সদস্য আর কে সদস্য নন, তা নির্ধারণ কঠিন হয়ে পড়েছে। অনেক দর্শনার্থী মুজিবকোট পরে সংসদে ঢুকে যাচ্ছেন।সংসদ সচিবালয়ের নিরাপত্তা শাখার কর্মকর্তারা জানিয়েছেন, খুব শিগগির সংসদ ভবনের মূল গেটে পরিচয়পত্র শনাক্তকরণ মেশিন বসানো হবে। সংসদ সদস্যরা কার্ড পাঞ্চ করে সংসদে প্রবেশ করবেন।