• বৃহস্পতিবার , ১৩ জুন ২০২৪

রোববার মোদির শপথ


প্রকাশিত: ৮:০২ পিএম, ৬ জুন ২৪ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ১১ বার

ইন্টারন্যাশনাল ডেস্ক : ভারতে টানা তৃতীয় মেয়াদে নির্বাচিত এনডিএ জোটের নেতা হিসেবে নরেন্দ্র মোদি পুনরায় প্রধানমন্ত্রীর পদে বসছেন। তাঁর প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ পিছিয়ে যেতে পারে। আগামী রোববার (৯ জুন) সন্ধ্যা ছয়টায় তিনি নতুন মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে পারেন। এর আগে বলা হয়েছিল, শনিবারই (৮ জুন) শপথ নিতে পারেন নরেন্দ্র মোদি। অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর শপথ গ্রহণও পেছানোর সম্ভাবনা রয়েছে।

সূত্রের বরাতে এমন তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস ও টাইমস অব ইন্ডিয়া। সূত্র বলছে, মোদির শপথ অনুষ্ঠানে বিভিন্ন দেশের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীসহ শীর্ষ পর্যায়ের নেতাদের যোগ দেওয়ার কথা রয়েছে। তাঁদের ভারতে পৌঁছানোর সময়সূচির কথা মাথায় রেখে শপথ অনুষ্ঠানের দিনক্ষণ ঠিক করা হবে।

বিভিন্ন দেশের শীর্ষস্থানীয় নেতাদের ভারতে আসার সময়সূচি আজ বৃহস্পতিবার নাগাদ চূড়ান্ত হওয়ার কথা রয়েছে। এরপরই মোদির শপথের চূড়ান্ত সময় নির্ধারণ করা হবে। বিদেশ থেকে আসা অনেক নেতাকে রোববার সন্ধ্যার আগে নিজ দেশের উদ্দেশে রওনা দিতে হবে। তাই সেদিন সকালেও রাষ্ট্রপতি ভবনে শপথ অনুষ্ঠানের আয়োজন করা হতে পারে।

গত মঙ্গলবার ভারতের লোকসভা নির্বাচনের ফল ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। দুই মেয়াদে ভারতের শাসনক্ষমতায় থাকা নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি এবার ২৪০ আসন পেয়েছে, যেখানে সরকার গঠনের জন্য প্রয়োজন হয় ২৭২ আসন। তবে বিজেপির নেতৃত্বাধীন জোট এনডিএ পেয়েছে ২৯৩ আসন। সে কারণে শরিকদের নিয়ে এবার জোট সরকার গঠন করছেন নরেন্দ্র মোদি।

এদিকে অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী ও তেলেগু দেশম পার্টির (টিডিপি) প্রধান চন্দ্রবাবু নাইডুর শপথ গ্রহণ ৯ জুন থেকে পিছিয়ে ১২ জুন করার সম্ভাবনা রয়েছে। কারণ, মোদির শপথ অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে তাঁর।

টিডিপির মুখপাত্র কে পাত্তবি রাম বলেছেন, অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে রাজ্যের রাজধানী অমরাবতীতে শপথ নেবেন নাইডু। মোদির শপথ অনুষ্ঠানে যোগ দেওয়ার পর নিজে শপথ নিতে তাড়াহুড়া করে অমরাবতীতে যেতে চান না তিনি। এই শপথ অনুষ্ঠানে বিজেপির অনেক নেতাকেও আমন্ত্রণ জানিয়েছেন নাইডু।

কে পাত্তবি রাম বলেন, ‘খুব সম্ভবত নাইডু ১২ জুন শপথ নেবেন। ৭ তারিখে দিল্লিতে এনডিএ জোটের বৈঠকে যোগ দেবেন তিনি। আর পরদিন ৮ জুন মোদির শপথ অনুষ্ঠানে অংশ নেবেন। এক দিন পরে তিনি অমরাবতীতে ফিরবেন এবং ১২ তারিখে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন।’