• সোমবার , ২২ জুলাই ২০২৪

যুক্তরাজ্যে আগাম সাধারণ নির্বাচন আগামী ৪ জুলাই


প্রকাশিত: ১:০৩ এএম, ২৩ মে ২৪ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ৬১ বার

ইন্টারন্যাশনাল ডেস্ক : যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন আগামী ৪ জুলাই অনুষ্ঠিত হবে। কয়েক মাসের জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক আগাম নির্বাচনের এ তারিখ ঘোষণা করেছেন। ২০২৫ সালের জানুয়ারিতে দেশটিতে সাধারণ নির্বাচন হওয়ার কথা ছিলো।

স্থানীয় সময় বুধবার বিকালে ব্রিটিশ প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন ১০ নম্বর ডাউনিং স্ট্রিট থেকে নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়। খবর বিবিসি’র। এদিন নির্বাচনের তারিখ ঘোষণার আগে মন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন ঋষি সুনাক। বৈঠকে আগামী সপ্তাহে সংসদ ভেঙে দেয়ার সিদ্ধান্ত নেন তিনি।

এদিকে মন্ত্রীদের সঙ্গে বৈঠকের আগে রাজা তৃতীয় চার্লসের সাথে বৈঠক করেন সুনাক। সংসদ ভেঙে দেওয়া ও নতুন নির্বাচন আয়োজনের জন্য রাজার অনুমতি চান তিনি। রাজার অনুমতি পাওয়ার পর তিনি জনসম্মুখে নির্বাচনের তারিখ ঘোষণা করেন।সুনাক বলেন, এখন ব্রিটেনের জন্য তার ভবিষ্যৎ বেছে নেয়ার মুহূর্ত। এসময় করোনাকালে তার সরকারের ভূমিকা, নানা পদক্ষেপ গ্রহণ এবং অর্জনের কথা তুলে ধরেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

ঋষি সুনাকের দল অর্থাৎ ব্রিটিশ কনজারভেটিভ পার্টি বা টোরি পার্টি ১৪ বছরের বেশি সময় ধরে ক্ষমতায় রয়েছে। কিন্তু করোনা, ইউক্রেন যুদ্ধ, অর্থনৈতিক মন্দাসহ নানা সমস্যায় জর্জরিত যুক্তরাজ্য। এমন পরিস্থিতিতে সুনাকের দলের জনসমর্থন প্রায় তলানিতে।

বিশ্লেষকরা বলছেন, ৪ জুলাইয়ের নির্বাচন টোরি পার্টির পরাজয় হতে পারে। আবার ক্ষমতায় আসতে পারে লেবার পার্টি। তবে সুনাকের দাবি, ব্রিটেন যে সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছে লেবার পার্টির কাছে তার সমাধান নেই। কারণ, লেবার পার্টির হাতে পরিকল্পনা নেই।

তিনি ভোটারদের আশ্বস্ত করেন যে, তাকে যদি ভোট দিয়ে প্রধানমন্ত্রী বানানো হয় তাহলে তিনি ব্রিটেনের উন্নয়নে কাজ করবেন। ৪ জুলাইয়ের নির্বাচনে যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে সুনাকের মুখোমুখি হবেন লেবার পার্টির নেতা কেইর স্টারমার। টোরি পার্টিকে পরাজিত করে এবার লেবার পার্টি ক্ষমতায় আসবে বলে জোর গুঞ্জন উঠেছে।