• শুক্রবার , ২৬ এপ্রিল ২০২৪

এবার ইন্ডিয়ার হাতির তান্ডবে আলগার চরের বাসিন্দারা


প্রকাশিত: ৯:৩৫ এএম, ২৪ এপ্রিল ১৭ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৫০ বার

কুড়িগ্রাম থেকে হাবিবুর রহমান :  কুড়িগ্রাeeমের রৌমারী উপজেলার যাদুর চর ইউনিয়নের সীমান্তবর্তী আলগার চর এলাকায় রাতের আঁধারে ভারতীয় হাতির একটি দল প্রবেশ করে ধান, সবজি ও কলাই ক্ষেত তছনছ করেছে। রবিবার (২৩ এপ্রিল) রাত ৮টার দিকে ভারতের কালাইর চর পাহাড়ি এলাকা থেকে ৫০/৬০টি হাতি ১০৭২ আন্তর্জাতিক সীমানা পিলারের নিকটবর্তী স্থান দিয়ে বাংলাদেশে প্রবেশ করে।

স্থানীয় সূত্রে জানা যায়, হাতির দলটি বাংলাদেশের ভেতর ঢুকে কাঁটাতারের বেড়া সংলগ্ন নো-ম্যানসল্যান্ড পেরিয়ে সীমান্তবর্তী চরাঞ্চলের বিভিন্ন ফসলের ক্ষতি করেছে। হাতিগুলো বর্তমানে বাংলাদেশের ভূখণ্ডের তিনশ গজ ভেতরে অবস্থান করায় আতঙ্কিত হয়ে পড়েছে চরাঞ্চলের মানুষজন।

সীমান্তবর্তী চরাঞ্চলের মানুষ ফসল ও ঘর-বাড়িসহ জানমালের ক্ষতির আশংকায় রাতে আগুন জ্বালিয়ে ও ঢাক ঢোল পিটিয়ে হাতি তাড়ানোর চেষ্টা করছেন। যেকোনো সময় বন্য হাতির দলটি গ্রামে ঢুকে বাড়ি-ঘরসহ জানমালের ক্ষতির আশঙ্কায় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন সীমান্তবর্তী মানুষেরা।

যাদুর চর ইউনিয়নের চেয়ারম্যান সরবেশ আলী জানান, ভারতীয় কালাইর চর পাহাড়ি এলাকা থেকে হাতির দলটি আকস্মিকভাবে নেমে এলে কাঁটাতারের বেড়া ও নিজেদের উপর হামলার হাত থেকে বাঁচতে বিএসএফ গেট খুলে দেয়। এতে হাতির দলটি সীমান্ত গলিয়ে বাংলাদেশের ভেতরে প্রবেশ করে। দ্রুত হাতিগুলোকে ভারতের অভ্যন্তরে ফেরত পাঠাতে বন বিভাগসহ প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।