• রোববার , ৫ মে ২০২৪

তিতাসের ভুতুড়ে লাইন বেড়েছে: জ্বালানি প্রতিমন্ত্রী


প্রকাশিত: ১২:০০ এএম, ২৬ এপ্রিল ২৪ , শুক্রবার

নিউজটি পড়া হয়েছে ২২ বার

বিশেষ প্রতিনিধি : গত দুই বছরে গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান তিতাসের সিস্টেম লস কমলেও ভুতুড়ে লাইন বেড়ে গেছে বলে জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বৃহস্পতিবার বিকেলে রাজধানীর কাওরান বাজারে তিতাসের প্রধান কার্যালয় পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, ‘অনেক ভুতুড়ে লাইন বেড়ে গেছে। অনেকের নাম নেই, কিন্তু বিল দিচ্ছে। সেটা আবার তিতাসের অ্যাকাউন্টে যাচ্ছে না। এগুলো বন্ধ করার কাজ চলছে। আগামী কয়েক মাসের মধ্যে এই বিষয়গুলো একটা ভালো অবস্থায় দেখতে পাব বলে আশা করছি।’এ সময় প্রতিমন্ত্রী জানান, তিতাস গ্যাস কোম্পানির সিস্টেম লস ২২ থেকে সাড়ে ৭ শতাংশে নামিয়ে আনা হয়েছে। অবৈধ সংযোগ বিচ্ছিন্নও ও প্রিপেইড মিটার স্থাপনের ফলেই এই ঘাটতি কমিয়ে আনা সম্ভব হয়েছে।

প্রতিমন্ত্রী আরও জানান, গত দুই বছরে শিল্পে ৩৩৬টি অবৈধ লাইন, বাণিজ্যিকে ৪৪৫টি, ক্যাপটিভ ৯৭টি, ১৩টি সিএনজি স্টেশনের অবৈধ সংযোগসহ মোট ৯৮৯ কিলোমিটার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। এ সময়ে মোট ৬০৪ কোটি টাকা জরিমানা করা হয়েছে।নসরুল হামিদ বলেন, ‘ইতিমধ্যে সাড়ে আট লাখ লাইন বিচ্ছিন্ন করেছি। প্রয়োজন হলে সে যেই হোক লাইন বিচ্ছিন্ন করা হবে। এটা প্রধানমন্ত্রীর নির্দেশনা। তিতাসকে আরও গতিশীল করতে প্রয়োজনে সাব ডিবিসনে ভাগ করা হবে। ঢাকাসহ পার্শ্ববর্তী এলাকায় নিরবিচ্ছিন্ন গ্যাস সংযোগ দেয়ার জন্য অটোমেশনের কাজ চলছে। তিতাসকে ঢেলে সাজানোর কাজ চলছে।’