• মঙ্গলবার , ৩০ এপ্রিল ২০২৪

দাবদাহ: পাবনায় ৪০ ডিগ্রি


প্রকাশিত: ৪:৫১ পিএম, ৬ এপ্রিল ২৪ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ৪৩ বার

 


স্টাফ রিপোর্টার : দিনভর রোদের দাপটে গরমে হাঁসফাঁস প্রতিটি প্রাণ। এই অবস্থার মধ্যেই পাবনায় চলতি মৌসুমের সর্বোচ্চ ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শনিবার (৬ এপ্রিল) বিকেলে ঈশ্বরদী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক নাজমুল হক এই তথ্য নিশ্চিত করেছেন। এর আগে পাবনায় ৩৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছিল।

নাজমুল হক জানান, শনিবার বিকেল ৩টায় ঈশ্বরদীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ ডিগ্রি সেলসিয়াস। যা এ মৌসুমে এখন পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা। এর আগে গত ১ এপ্রিল সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস।

তিনি জানান, বর্তমানে পাবনার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। প্রচণ্ড রোদের তাপে বাইরে হাঁটাচলাও ‍মুশকিল হয়ে দাঁড়িয়েছে, কোথাও একদণ্ড দাঁড়ানো যাচ্ছেনা। আর এ কারণে সড়কে মানুষের সঙ্গে যানবাহন চলাচলও কমে গেছে।

অন্যদিকে, তীব্র গরমে রোজাদারদের প্রাণও ওষ্ঠাগত। ঘাম ঝরানো রোদের কারণে শ্রমজীবী ও নিম্নআয়ের মানুষজন পড়েছেন চরম বিপাকে। আবার অনেকেই জীবন-জীবিকার তাগিদে প্রচণ্ড তাপদাহ উপেক্ষা করেই বাধ্য হয়ে কাজে বের হয়েছেন। তবে তীব্র গরমে বয়স্ক ও শিশুরা পড়েছেন সবচেয়ে বেশি ভোগান্তিতে। সেই সঙ্গে হাসপাতালে বেড়েছে গরমের কারণে অসুস্থ হয়ে পড়া রোগীর সংখ্যা।