• শুক্রবার , ২৬ এপ্রিল ২০২৪

ইলিয়াস আলী গুমে ‘র’ জড়িত:বিএনপি নেতা রফিকের থিসিস


প্রকাশিত: ১২:৪৫ এএম, ১৯ এপ্রিল ১৪ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ৬০ বার

সোমালিয়া খন্দকার নীপা: টিপাইমুখ বাঁধ আন্দোলনের খেসারত হিসেবে ভারতের গোয়েন্দা সংস্থা ‘র’ বিএনপি নেতা ইলিয়াস আলীর গুম ঘটনায় জড়িত থাকতে পারে বলে মšত্মব্য করেছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এক যুব সমাবেশে তিনি এসব কথা বলেন।

বিএনপি নেতা ইলিয়াস আলীকে দুই বছরেও সন্ধান না দেওয়ার প্রতিবাদে এই সমাবেশের আয়োজন করে স্বাধীনতা ফোরাম কেন্দ্রীয় সংসদ নামের একটি সংগঠন।

রফিক বলেন, ইলিয়াসের নেতৃত্বে টিপাইমুখ অভিমুখে বিশাল মিছিল সবাইকে নাড়া দিয়েছিলো। ভারতের পত্র-পত্রিকায়ও তা প্রচার হয়। তাই ইলিয়াসের গুম ঘটনার সঙ্গে ভারতের গোয়েন্দা সংস্থা ‘র’র যোগসূত্র থাকতে পারে।

বিমান বন্দর থেকে ভিনদেশী নাগরিককে ‘র’ তুলে নেওয়ার ঘটনা প্রসঙ্গে রফিক বলেন, ‘র’ কীভাবে ধরলো সেই ব্যক্তিকে? একটি স্বাধীন দেশে এসে অন্য দেশের মানুষ একজনকে ধরে নিয়ে যায় কী করে? তারা ধরে নিয়েছে? নাকি আমাদের পুলিশ ধরে তাকে ‘র’র কাছে দিয়েছিল? এ বিষয়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলছেন, তারা কিছুই জানেন না। একটি স্বাধীন সার্বভৌম দেশে এটা কীকরে হয়?

রফিকুল ইসলাম মিয়া বলেন, যে দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব রক্ষায় আমরা যুদ্ধ করেছি, সেদেশে এটা কী করে সম্ভব?

রফিক বলেন, গণতন্ত্রের জন্য স্বাধীনতা যুদ্ধ হয়েছিল। অথচ আজ জনগণের ম্যান্ডেট ছাড়া সরকার গঠন হয়ে যায়। ইলিয়াসসহ শত শত নেতাকর্মী খুন, গুম, বিচার বহির্ভূত হত্যা চলছে।

সত্যিকার গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য নির্বাচনের প্রয়োজনীয়তা তুলে ধরে তিনি বলেন, তা নাহলে পরিস্থিতি আরও খারাপ হতে পারে। কেউই সুস্থভাবে জীবন যাপন করতে পারবে না। এসব কথা ভেবে নির্বাচনের কথা ভাবুন।

তিনি বলেন, সবাই গুম-খুনের কথা বলছেন, এদেশে মানবাধিকার, আইনের শাসনই গুম হয়ে গেছে। এদেশ বিএনপি বা আওয়ামী লীগের নয়, জনগণের। তাই তাদের কথা ভাবুন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্যে তিনি বলেন, গণতন্ত্রহীন সমাজ কিছুই দিতে পারে না। অপার সম্ভাবনার এই দেশকে ধ্বংস করবেন না। বিএনপি বলে কোনো দল থাকবে না বলে মনে করলে আপনি ভুল করবেন।

রফিক বলেন, আপনারা বলছেন, জিয়াউর রহমান যুদ্ধ করেন নি। তিনি পাকি¯ত্মানের চর ছিলেন। এসব মিথ্যা যারা বলছে ও ইতিহাস বিকৃতি যারা করছে, ইতিহাসের আ¯ত্মাকুঁড়েই একদিন তারা নিক্ষিপ্ত হবে।

তিনি বলেন, আশা করি, গণতন্ত্র মুক্তি পাবে, ইলিয়াস আলী মুক্তি পাবে।

সংগঠনের সভাপতি আবু নাসের মো. রহমতুল্লাহর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু, শিক্ষা বিষয়ক সম্পাদক খায়রুল কবির খোকন, ঢাকা মহানগর বিএনপির সদস্য সচিব আবদুস সালাম, গণশিক্ষা বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট ছানাউল্লাহ মিয়া প্রমুখ।

স্থানীয় সময় : ১৪২৩ ঘণ্টা, ১৮ এপ্রিল ২০১৪