• সোমবার , ২৯ এপ্রিল ২০২৪

৭ ঘন্টা পর রাজধানীর বিটিআই প্লাজায় ভয়াবহ আগুন নিভল


প্রকাশিত: ১২:২৬ পিএম, ২৯ জুন ১৬ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ৮৭ বার

 
স্টাফ রিপোর্টার : রাজধানীর উত্তর বাড্ডার বিটিআই প্রিমিয়ার প্লাজায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা 12ঘটেছে। বুধবার রাত ৩টায় এ আগুন লাগে। সাত ঘন্টার চেষ্টায় সকাল ৯টায় আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিসের দমকল বাহিনী।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতরের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এনায়েত হোসেন জানান, ভবনটির নিচতলা থেকে ৪ তলা পর্যন্ত আগুন ছড়িয়ে পড়ে। এছাড়া বিটিআই প্রিমিয়ার প্লাজার পাশের আরও কয়েকটি ভবনেও আগুন ছড়িয়ে পড়েছিল।

তিনি জানান, ফায়ার সার্ভিসের ২৪টি ইউনিট আগুন নেভাতে কাজ করেছে। পানি সরবরাহ শেষ হয়ে যাওয়ায় আগুন নেভানো ব্যাহত হচ্ছিল। আশেপাশের বিভিন্ন ভবন থেকে পানি সরবরাহ করে আগুন নিয়ন্ত্রণে কাজ করতে হয়েছে।

এদিকে সকাল সাড়ে ৮টায়ও ভবনটি থেকে ধোঁয়ার কুণ্ডলি বের হতে দেখা যায়। দমকল কর্মীরা ভবনটির চারপাশ থেকেই ভেতরে পানি ছিটিয়ে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণের চেষ্টা করতে দেখা যায়। তবে সকাল ৯টায় দমকল বাহিনীর পক্ষ থেকে জানানো হয় আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে এসেছে।

এনায়েত হোসেন জানান, ভবনের নির্মাণগত ত্রুটির কারণে ও এটিতে অগ্নিনির্বাপন ব্যবস্থা অপর্যাপ্ত হওয়ায় আগুন নিয়ন্ত্রণে সময় লেগেছে।

এছাড়া ওই ভবনটিসহ আশেপাশের ভবনে প্রবেশের সড়ক অত্যন্ত সংকীর্ণ হওয়ায় প্রাথমিক অবস্থায়ই দ্রুত আগুন নিয়ন্ত্রণের চেষ্টা সফল হয়নি এতে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে বলে জানান তিনি।

ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের এই কর্মকর্তা আরও জানান, ভবনের সবাইকে নিরাপদে সরিয়ে আনা হয়েছে। তিনি বলেন, আগুন লাগার পর ১৫ তলা এই ভবনের বাসিন্দারা ভবনের ছাদে অবস্থান নেয়। সেখান থেকে সফল ভাবে তাদের উদ্ধার করে দমকল কর্মীরা।

আগুন লাগার পর ভবনটির আশপাশের বাসিন্দারাও নিচে নেমে এসেছে বলে জানান তিনি।

তবে আগুনের সূত্রপাত ও ক্ষয়ক্ষতির বিষয়ে বিস্তারিত কিছু জানাতে পারেননি ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা।

তিনি বলেন, সেহরির সময় এ আগুনের ঘটনা ঘটায় প্রাণহানিসহ বড় ধরনে ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পাওয়া গেছে।

এদিকে আশেপাশের কয়েকটি ভব্ন ও মার্কেটের নিরাপত্তায় পুলিশ মোতায়েন করা হয়েছে।

আগুনের এ ঘটনায় বাড্ডায় উভয় পাশের সড়কে যান চলাচল বন্ধ করে দেয়া হয়। এতে কুড়িল-রামপুরা-মালিবাগ সড়কে ব্যাপক যানজট দেখা দেয়। ফলে বিভিন্ন স্থানে অভিমুখি হাজার হাজার মানুষ দুর্ভোগে পড়ে। তবে সকাল ৯টার পর যান চলাচলের জন্য সড়কটি খুলে দেয়া হয়।

পুলিশ ও ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স জানিয়েছে, পূর্ব পাশের ভবন গুলো থেকে পানি সরবরাহ করতে হয়েছে বলে সড়কে যান চলাচল বন্ধ করে দিতে হয়েছে।

এদিকে এ অগ্নিকাণ্ডের ঘটনায় ৫ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।