• মঙ্গলবার , ৩০ এপ্রিল ২০২৪

৭৮ বিশ্বকাপের মতো লড়বে আর্জেন্টনা


প্রকাশিত: ৭:০৮ পিএম, ২৯ জুন ১৮ , শুক্রবার

নিউজটি পড়া হয়েছে ৮৮ বার

 Mesi-www.jatirkhantha.com.bd.11আর এইচ মানব :   আর্জেন্টিনা-ফ্রান্স এর ফাইনাল লড়াই কাল শনিবার । এ লড়াইয়ে কে জিতবে? তা নিয়ে চলছে নানা জল্পনা কল্পনা। বলা হচ্ছে এবার আর্জেন্টিনা ১৯৭৮ বিশ্বকাপের ফর্মুলায় খেলবে এবং শিরোপা ঘরে তোলার লড়াইয়ে নামবে।

a-fওদিকে পরিসংখ্যান বলছে, বিশ্বকাপে আর্জেন্টিনার বিপক্ষে কখনোই জয়ের দেখা পায়নি ফ্রান্স। প্রীতি ম্যাচেও আর্জেন্টাইনদের জয়ের সংখ্যা বেশি। দুই দলের মুখোমুখি লড়াইয়ের রেকর্ড ও পরিসংখ্যান—সবই আর্জেন্টিনার দিকে।

Mesi-www.jatirkhantha.com.bd.12ফ্রান্স কি একটু কঠিন প্রতিপক্ষ হয়ে গেল? আর্জেন্টিনা–সমর্থকদের কারও যদি মন ভার হয়েও থাকে, এই তথ্য মুখে হাসির ঝলমলে রোদ এনে দেবে। বিশ্বকাপে ফ্রান্সের মুখোমুখি হওয়া মানেই যে ফাইনাল নিশ্চিত আর্জেন্টিনার। এমনকি শিরোপাও আসতে পারে ঘরে!

d2d282bd-7070-471c-9557-1df3f861eac8বিশ্বকাপে দুই দলের দেখা হয়েছিল দুবার। ১৯৩০ ও ১৯৭৮ বিশ্বকাপে। দুটি বিশ্বকাপেই আর্জেন্টিনা ফাইনালে গিয়েছিল। এর মধ্যে ১৯৭৮ বিশ্বকাপে তো ঘরে এসেছিল শিরোপা। আর্জেন্টিনার প্রথম শিরোপা। অবশ্য ফ্রান্সের সঙ্গে বিশ্বকাপে আগের দুবারই গ্রুপ পর্বে মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা। এবারই প্রথম দেখা হয়ে যাচ্ছে নকআউট পর্বে।

Mesi-www.jatirkhantha.com.bd.13শুধু বিশ্বকাপের মঞ্চেই নয়; প্রীতি ম্যাচের মুখোমুখি পরিসংখ্যানে আর্জেন্টিনা ঢের এগিয়ে আছে ফ্রান্সের চেয়ে। নয়টি প্রীতি ম্যাচে আর্জেন্টিনা হেরেছে মাত্র দুবার। চারটিতে জিতেছে। বাকি তিন ম্যাচ ড্র।

আর্জেন্টিনা আরেকটি তথ্যে আত্মবিশ্বাস খুঁজে পেতে পারে। ১৯৮৬ সালের পর কখনো ফ্রান্সের কাছে তারা হারেইনি। অবশ্য এরপর দুই দলের দেখাই হয়েছে দুবার। সর্বশেষ দেখা ২০০৯ সালে। গত ৯ বছরে দুই দলের কোনো ম্যাচ হয়নি।
Mesi-www.jatirkhantha.com.bd
এই ফ্রান্সও এখন অন্য এক দল। তারকা আর প্রতিভার কমতি নেই। আর আর্জেন্টিনা উঠেছে খুঁড়িয়ে খুঁড়িয়ে। তবে এ-ও সত্যি, গত ম্যাচটাই হয়তো মানসিকভাবে বেশি এগিয়ে রাখবে আর্জেন্টিনাকে। যদিও শক্তি ও সাম্প্রতিক ফর্মের বিবেচনায় সবাই ফ্রান্সকেই মানছে ফেবারিট।