• সোমবার , ২৯ এপ্রিল ২০২৪

৪৮ ঘন্টার মধ্যে ভোটের তফসিল-ইসি সচিব বললেন নভেম্বরের প্রথমার্ধে তফসিল


প্রকাশিত: ৮:৩২ পিএম, ১৩ নভেম্বর ২৩ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ২৬ বার

বিশেষ প্রতিনিধি : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটের তফসিল আগামী ৪৮ ঘন্টার মধ্যে ঘোষণা করা হতে পারে বলে আভাস মিলেছে। ইসির ঘোষণা অনুযায়ী নভেম্বরের প্রথমার্ধ তথা ১৫ তারিখের মধ্যে তফসিল ঘোষণা করার কথা নির্বাচন কমিশনের। ওই হিসেবে চলতি মাসের প্রথমার্ধ শেষ হচ্ছে বুধবার। সে হিসাবে আগামী ৪৮ ঘন্টার মধ্যে মঙ্গলবার ও বুধবার এই দুই দিনের যেকোনো দিন তফসিল ঘোষণা হচ্ছে।

তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে বিএনপিসহ সমমনা রাজনৈতিক দলগুলোর আন্দোলনের মধ্যেই আগামী ৪৮ ঘন্টার মধ্যে জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করতে যাচ্ছে নির্বাচন কমিশন।সোমবার দুপুরে নির্বাচন ভবনে সাংবাদিকদের কাছে এমন ইঙ্গিত দেন ইসি সচিব মো. জাহাংগীর আলম।
তফসিল কবে ঘোষণা হবে জানতে চাইলে সোমবার সচিব মো. জাহাংগীর আলম বলেন, “মাননীয় কমিশন বলেছেন, নভেম্বরের প্রথমার্ধে তফসিল ঘোষণা হবে। সুতরাং প্রথমার্ধের (১৫ নভেম্বর পর্যন্ত) দিন যেহেতু সামনে আছে, আপনারা অপেক্ষা করুন।

ডিসেম্বরের শেষ সপ্তাহ বা জানুয়ারির প্রথম সপ্তাহে যে কোনো দিন ভোটের তারিখ রেখে তফসিল ঘোষণার পরিকল্পনার কথা ইতোমধ্যে জানিয়েছে কমিশন।গত ৯ নভেম্বর রাষ্ট্রপতির কাছে নির্বাচনের সার্বিক প্রস্তুতি তুলে ধরেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। এখন শুধু তফসিল ঘোষণা বাকি রয়েছে।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হয় একাদশ জাতীয় সংসদ নির্বাচন। আর সংসদের প্রথম সভা অনুষ্ঠিত হয় ২০১৯ সালের ৩০ জানুয়ারি। সংবিধান অনুযায়ী, বর্তমান সংসদের পাঁচ বছর মেয়াদ শেষ হবে ২০২৪ সালের ২৯ জানুয়ারি। পরবর্তী সংসদের জন্য ভোটগ্রহণ করতে হবে তার আগের নব্বই দিনের মধ্যে। অর্থাৎ গত ১ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় গণনা শুরু হয়েছে।

সম্প্রতি অনুষ্ঠিত হওয়া লক্ষ্মীপুর-৩ ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে উপনির্বাচনে তিন কেন্দ্রের ফলাফল বাতিলে ইসির সিদ্ধান্তের বিষয়েও কথা বলেন জাহাংগীর আলম।তিনি বলেন, ফলাফল বাতিলের পাশাপাশি অভিযুক্ত কেন্দ্রগুলোর প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং কর্মকর্তার বিরুদ্ধে মামলার নির্দেশও দেওয়া হয়েছে।