• মঙ্গলবার , ১৪ মে ২০২৪

১০ বছর কারাদণ্ড-বিদ্যুৎ স্থাপনায় নাশকতা করলে


প্রকাশিত: ৮:৫৪ পিএম, ৮ আগস্ট ১৬ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৩৮ বার

 
স্টাফ রিপোর্টার  :    বিদ্যুৎ স্থাপনায় (উপকেন্দ্র, বিদ্যুৎ লাইন) নাশকতা বা বিনষ্ট করলে কমপক্ষে ৭ ও 1সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ডসহ ১০ কোটি টাকা জরিমানা করা হবে।সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকে এমন প্রস্তাবসহ বিদ্যুৎ আইন-২০১৬ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি আরও বলেন, বিদ্যুৎ আইনে সব মিলিয়ে ৫৮টি ধারা রয়েছে। এতে নতুন কিছু বিষয় যুক্ত করা হয়েছে, কিছু বাদ দেয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রস্তাবিত আইনে বিদ্যুৎ চুরি রোধে বিভিন্ন আইন-শৃংখলা রক্ষাকারী সংস্থার নেতৃত্বে একটি গোয়েন্দা সেল গঠনের প্রস্তাব করা হয়েছে। বিদ্যুৎ খাতের ব্যবস্থাপনার জন্য ইনডিপেনডেন্ট সিসটেম অপারেটর (আইএসও) প্রতিষ্ঠা করা হবে।

তিনি বলেন, আইন অনুযায়ী এখন নিয়োগ পাবেন প্রধান বিদ্যুৎ পরিদর্শক। এছাড়া পাওয়ার সেলকে নতুন আইনের আওতায় আনা হয়েছে।মোহাম্মদ শফিউল আলম বলেন, নতুন আইন অনুযায়ী, বিদ্যমান ও নতুন বাণিজ্যিক বিদ্যুৎ কেন্দ্রগুলোয় উৎপাদিত বিদ্যুৎ বিতরণ ও সঞ্চালনের জন্য সরকারি সঞ্চালন ও বিতরণ লাইন ব্যবহার করা যাবে। এক্ষেত্রে বিদ্যুতের দাম নির্ধারণ করবে ‘বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন’ (বিইআরসি)।