• শুক্রবার , ৩ মে ২০২৪

সুষ্ঠু নিরপেক্ষ ভোট- আজ নামছে আর্মি


প্রকাশিত: ৭:২১ পিএম, ২ জানুয়ারী ২৪ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ২৪ বার

 

বিশেষ প্রতিনিধি : অবাধ, সুষ্ঠু নিরপেক্ষ ভোট অনুষ্ঠানে নির্বাচন কমিশনের অনুরোধে বুধবার থেকে ভোটের মাঠে নামছে সশস্ত্র বাহিনীর সদস্যরা। তিন থেকে ১০ জানুয়ারি ইসি ও প্রশাসনকে সহায়তা করবে তারা।
মঙ্গলবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের অনুরোধ ও সমন্বয়ের মাধ্যমে বাহিনীগুলো এলাকাভিত্তিক মোতায়েন সম্পন্ন করছে।

‘আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তার লক্ষ্যে সশস্ত্র বাহিনী নিয়োজিত হয়েছে,’ বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

এতে জানানো হয়েছে দেশের ৬৪ জেলার মধ্যে ৬২ জেলায় মোতায়েন করা হয়েছে সেনাবাহিনীর সদস্যদের। আর উপকূলীয় ভোলা ও বরগুনা জেলাসহ মোট ১৯টি উপজেলায় দায়িত্ব পালন করবে বাংলাদেশ নৌবাহিনী।

এছাড়া দুর্গম পার্বত্য অঞ্চলের ভোট কেন্দ্রগুলোতে প্রয়োজনীয় হেলিকপ্টার সহায়তা দেবে বিমান বাহিনী। এর বাইরেও জরুরি প্রয়োজনে নির্বাচনী সহায়তার জন্য বিমানবাহিনীর হেলিকপ্টার প্রস্তুত রাখা হয়েছে।

সশস্ত্র বাহিনী ভোট গ্রহণের পূর্বে, ভোট গ্রহণের দিন ও ভোট গ্রহণের পরে শান্তি-শৃঙ্খলা নিয়ন্ত্রণ নিশ্চিত করার লক্ষ্যে দেশব্যাপী তিন থেকে ১০ জানুয়ারি পর্যন্ত নির্বাচন কমিশন ও স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তা প্রদান করবে।সশস্ত্র বাহিনীর সদস্যরা প্রতিটি জেলা, উপজেলা ও মেট্রোপলিটন এলাকার নোডাল পয়েন্ট ও অন্যান্য সুবিধাজনক জায়গায় অবস্থান করবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

এতে বলা হয়েছে, সেনাবাহিনী ৬২টি জেলায় নিয়োজিত হয়েছে। সমতলে সীমান্তবর্তী ৪৫টি উপজেলায় বিজিবি এককভাবে দায়িত্ব পালন করবে।এছাড়া, সীমান্তবর্তী ৪৭টি উপজেলায় সেনাবাহিনী বিজিবির সাথে এবং উপকূলীয় ৪টি উপজেলায় কোস্ট গার্ডের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে যৌথভাবে দায়িত্ব পালন করবে।