• রোববার , ৫ মে ২০২৪

সুইফট-এর পিটটান-৮১ মিলিয়ন ডলার চুরির দায় নিচ্ছেনা


প্রকাশিত: ২:২৩ পিএম, ১০ মে ১৬ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৪১ বার

মরিয়ম সুলতানা   :   বেঁকে বসেছে সুই্ফট-এখন তারা বলছে-বাংলাদেশ ব্যাংকের ৮১ মিলিয়ন ডলার 23চুরির দায় নেবে না তারা নেবেনা। ৮১ মিলিয়ন ডলার চুরির আগে বাংলাদেশ ব্যাংকের সাইবার নিরাপত্তা ঝুঁকির মুখে পড়েছিল বলে যে অভিযোগ এসেছে তা সঠিক নয় বলে দাবি করেছে আন্তঃব্যাংক লেনদেনের বৈশ্বিক সংগঠন সুইফট।ব্রাসেলসভিত্তিক এই সংগঠন সোমবার এক বিবৃতিতে এ দাবি করেছে।

বিবৃতিতে সুইফট বলছে, বাংলাদেশ ব্যাংকসহ কোনো সদস্যের সাইবার নিরাপত্তা নিশ্চিত করা তাদের দায়িত্ব নয়। রিজার্ভ চুরির তদন্তে থাকা বাংলাদেশের পুলিশ কর্মকর্তাদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, গত অক্টোবরে বাংলাদেশ ব্যাংকে সুইফট মেসেজিং প্ল্যাটফরমের সঙ্গে একটি নতুন ট্রানজেকশন সিস্টেম যুক্ত করে যান সুইফটের টেকনিশিয়ানরা; আর তাদের ‘অবহেলার কারণেই’ বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের সার্ভার হ্যাকারদের সামনে অনেক বেশি উন্মুক্ত হয়ে পড়ে।

সুইফট বলছে, সুইফটের সঙ্গে যুক্ত প্লাটফর্ম এবং সংশ্লিষ্ট পরিবেশের নিরাপত্তার সম্পূর্ণ দায় অন্য সব সদস্যের মতো বাংলাদেশ ব্যাংকের। প্রাথমিক পাসওয়ার্ড নিরাপত্তা থেকে শুরু করে অন্যান্য অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থাও এক্ষেত্রে প্রযোজ্য।

গত ফেব্রুয়ারিতে সুইফট মেসেজিং সিস্টেমের মাধ্যমে ভুয়া বার্তা পাঠিয়ে ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে রক্ষিত বাংলাদেশের রিজার্ভের আট কোটি ১০ লাখ ডলার ফিলিপিন্সে সরিয়ে নেয়।