• শুক্রবার , ৩ মে ২০২৪

সিটি কর্পোরেশনের আওতায় আসল সেবাসংস্থা


প্রকাশিত: ৬:১৭ এএম, ২৮ জুন ১৬ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৫৬ বার

বিশেষ প্রতিবেদক  :   দীর্ঘদিন সিটি কর্পোরেশন ও সেবাসংস্থাগুলোর সমন্বয় ছিল না। এ কারণে সিটি 1কর্পোরেশনের বিভিন্ন সেবাকাজ বিঘ্নিত হত বা কাজে দেরি হত। এখন আর সে সমস্যা থাকছে না।এখন থেকে সিটি কর্পোরেশন এলাকার সরকারি সেবাসংস্থাগুলোকে কর্পোরেশনের নির্দেশনা অনুযায়ী কাজ করতে হবে। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করা হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক (প্রশাসন) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়েছে, সিটি কর্পোরেশনের অধিক্ষেত্রে সরকারি বিভিন্ন সেবা প্রদানকারী সংস্থার কাজে অধিকতর গতিশীলতা আনয়নের লক্ষ্যে স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন ২০০৯ এর ৪৯(১৫) ধারা উদ্দেশ্য পূরণকল্পে এ সিদ্ধান্ত গ্রহণ করেছে।

‘সিটি কর্পোরেশনের অধিক্ষেত্রের অন্তর্ভুক্ত সেবা প্রদানকারী সংস্থা ও সংশ্লিষ্ট অন্যান্য সরকারি দফতরের প্রধানগণ সিটি কর্পোরেশনের আমন্ত্রণে সভায় যোগদান করবেন এবং সভায় গৃহীত সংশ্লিষ্ট সিদ্ধান্ত বাস্তবায়ন করবেন ও বাস্তবায়ন অগ্রগতি সিটি কর্পোরেশনকে অবহিত করবেন।’

প্রসঙ্গত, ওয়াসা বা তিতাসের মতো সেবাসংস্থাগুলো সিটি কর্পোরেশনের আওতার বাইরে থাকার কারণে অনেক এলাকাতেই প্রকল্প বাস্তবায়নে সমস্যা হয় বলে মেয়ররা অনেক দিন থেকেই অভিযোগ করে আসছেন।

বিশেষ করে পানি, গ্যাস ও বিদ্যুৎ সরবরাহ এবং রাস্তা খোঁড়াখুড়ি সবসময়ই অন্যান্য সংস্থাগুলোর সঙ্গে সিটি কর্পোরেশনের সমন্বয়হীনতা জনগণের দুর্ভোগ আরও বাড়িয়ে দেয় এবং দীর্ঘায়িত করে।এই পরিপত্র বাস্তবায়ন হলে সমন্বয়হীনতার কারণে যেসব সমস্যা তৈরি হত, সেগুলো থাকবে না বলে আশা করা হচ্ছে।