• শুক্রবার , ৩ মে ২০২৪

শেষ মূহুর্তে গ্রীন সিগন্যালে আশরাফ?বললেন-সব জল্পনা ভুয়ায় পরিণত হবে


প্রকাশিত: ২:০০ এএম, ২২ অক্টোবর ১৬ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ৩৮ বার

 

বিশেষ প্রতিনিধি : আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, দলের ২০তম জাতীয় সম্মেলন 11নিয়ে যেসব জল্পনা-কল্পনা তা শনিবার বিকেলের পর ভুয়ায় পরিণত হবে। দলের সম্মেলনের মধ্য দিয়ে কাউন্সিলররাই নেতৃত্ব ঠিক করবেন। তিনি বলেন, উৎসবমুখর পরিবেশে সম্মেলন হবে। সম্মেলনের দিনই পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার প্রস্তুতি নিচ্ছেন তারা। তবে যা কিছু হবে দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তিনিই শুধু জানেন।

গতকাল শুক্রবার রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে আওয়ামী
লীগের ২০তম জাতীয় সম্মেলনে আগত বিদেশি অতিথিদের সম্মানে আয়োজিত নৈশভোজে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। কে হবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ নিয়েই জোর আলোচনা চলছে।

কাউন্সিল নিয়ে অনেক জল্পনা-কল্পনা চলছে। এ বিষয়ে কী বলবেন? এমন প্রশ্নের জবাবে সৈয়দ আশরাফ বলেন, জল্পনা-কল্পনা শনিবার বিকেলের পর ভুয়ায় পরিণত হবে। আমাদের পক্ষ থেকে যে ঘোষণা দেওয়া হবে, তা প্রকাশ্যেই দেওয়া হবে। সম্মেলন হবে উৎসবমুখর।

নেতাকর্মীরা অনেকের নামে ‘স্লোগান’ দিচ্ছে, স্বাগত জানাচ্ছে_ এ বিষয়টি কী জানতে চাইলে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, এসব কোনো কাজে আসবে না। কাউন্সিলররাই সিদ্ধান্ত নেবেন, কাকে নেতা করবেন। এটা আমরা কালকেই দেখব। আমরা চেষ্টা করব পূর্ণাঙ্গ কমিটি শনিবারের মধ্যেই দিতে। যদি সম্ভব না হয় তবে এ সপ্তাহের মধ্যেই হবে।

আওয়ামী লীগের এবারের এই সম্মেলনের বৈশিষ্ট্য কী? এমন প্রশ্নে আশরাফ বলেন, সাধারণত রাজনৈতিক দলের সম্মেলনে চমক কিছু আসে না। ধারাবাহিকতা রক্ষা করা হয় রাজনীতির ধারাবাহিকতা।নতুন চমক আসছে কি আসছে না এমন প্রশ্নে খোলামেলা জানতে চাইলে অপেক্ষা করার পরামর্শ দিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, কী হবে না হবে প্রধানমন্ত্রী ও আমি জানি। অন্য কেউ নন।

এদিকে গতকাল রাতেই সৈয়দ আশরাফ ও ওবায়দুল কাদের গণভবনে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন।গত বুধবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একান্ত আলোচনার পর সাধারণ সম্পাদক পদে দলের সভাপতিমণ্ডলীর সদস্য ওবায়দুল কাদেরের নাম ছড়িয়ে পড়ে। পাঁচ থেকে সাত মিনিটের ওই আলোচনার পর ওবায়দুল কাদের দলের শীর্ষ কয়েকজন নেতাকে প্রধানমন্ত্রী তাকে সবুজসংকেত দিয়েছেন বলে জানান।

রাতে তার বাসভবনে অনেকেই ফুলেল শুভেচ্ছা জানাতে যান। ‘চাঁদ উঠলে সবাই দেখবেন’ এমন মন্তব্যও করেন ওবায়দুল কাদের। অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ওবায়দুল কাদের সাধারণ সম্পাদক হচ্ছেন বলে প্রচার করেন।এহেন প্রেক্ষাপটে দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম গত বৃহস্পতিবার রাতে গণভবনে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন। প্রধানমন্ত্রী তাকে দোতলায় ডেকে নিয়ে বেশ কিছুক্ষণ একান্তে কথা বলেন।

সৈয়দ আশরাফুলের ঘনিষ্ঠ কয়েকজন জানান, দলের সাধারণ সম্পাদক থাকার অনুরোধ জানাতে তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে যাননি। তিনি তার বিরুদ্ধে আনা অভিযোগের বিষয়গুলো খণ্ডন করে প্রধানমন্ত্রীকে বলেছেন, দলীয় ঘরানার রাজনীতিতে পৃথক কোনো বলয় নিজে তৈরি করেননি। অন্যকেও এমন সুযোগ দেননি। এ সময় তার মাথায় স্নেহের পরশ বুলিয়ে দেন প্রধানমন্ত্রী।

সৈয়দ আশরাফুল ইসলাম চলে যাওয়ার পর কমপক্ষে তিনজন প্রভাবশালী মন্ত্রী, আরেকজন প্রভাবশালী সাবেক মন্ত্রী ও একজন প্রবাসী সংগঠক বৃহস্পতিবার গণভবনে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। এ বৈঠকে কী নিয়ে আলোচনা হয়েছে, তা জানা যায়নি।