• শনিবার , ১৮ মে ২০২৪

শক্তিশালী ইসি গঠন করুন- রাষ্ট্রপতিকে ড. কামাল


প্রকাশিত: ২:৩৭ এএম, ৯ জানুয়ারী ১৭ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৪০ বার

 

বিশেষ প্রতিনিধি : দেশের নির্বাচনের এতদিনের ইতিহাস সম্পর্কে নিজের অভিজ্ঞতার আলোকে kamalএকটি শক্তিশালী নির্বাচন কমিশন (ইসি) গঠনের জন্য রাষ্ট্রপতি আবদুল হামিদকে অনুরোধ করেছেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। নতুন ইসি গঠন ইস্যুতে রবিবার বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে তিনি এই অনুরোধ জানান।

একইদিন রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে একাত্তরের মানবতাবিরোধী অপরাধীদের পাশাপাশি তাদের পরিবারের সদস্যদেরও যে কোনো নির্বাচনে অংশগ্রহণ নিষিদ্ধ করার প্রস্তাব দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দল শরিক দল গণতন্ত্রী পার্টি। এছাড়া স্বাধীনতাবিরোধী যে কোনো সংগঠনের সঙ্গে সম্পৃক্ত ব্যক্তিদেরও আইন করে নির্বাচনে অংশগ্রহণ নিষিদ্ধ করার প্রস্তাব দেয় এ দলটি। গণফোরাম ও গণতন্ত্রী পার্টি ছাড়াও রবিবার বঙ্গভবনে সংলাপে অংশ নিয়েছে খেলাফত মজলিস।

বিকালে রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক শেষে বঙ্গভবনের গেইটে অপেক্ষমান সাংবাদিকদের ড. কামাল বলেন, নিরপেক্ষ রেফারি ছাড়া যেমন একটি গ্রহণযোগ্য খেলা সম্ভব নয়, তেমনি নিরপেক্ষ ইসি ছাড়া সুষ্ঠু নির্বাচন অসম্ভব। তিনি জানান, বৈঠকে রাষ্ট্রপতির কাছে গণফোরাম নয়টি প্রস্তাব তুলে ধরেছে। এরমধ্যে ইসি গঠনে একটি আইন প্রণয়নের প্রস্তাব রয়েছে।

এক প্রশ্নের জবাবে ড. কামাল বলেন, রাষ্ট্রপতি একজন অভিজ্ঞ মানুষ। তিনি নিজেই দেশের নির্বাচনি ইতিহাস জানেন। তাই তাকে অনুরোধ করেছি- একটি শক্তিশালী ইসি গঠন করা দেশের জন্য জরুরি।

তিনি বলেন, কমিশন গঠনের লক্ষ্যে বর্তমান সংসদেই আইন হতে পারে, অথবা রাষ্ট্রপতি অধ্যাদেশ জারি করেও করতে পারেন। এর আগে বিকাল চারটার দিকে ড. কামালের নেতৃত্বে গণফোরামের ১৪ সদস্যের প্রতিনিধি দল বঙ্গভবনে যায়।