• শনিবার , ৪ মে ২০২৪

র‍্যাবের জালে ৩আরসা সন্ত্রাসী


প্রকাশিত: ৯:০৫ পিএম, ২০ নভেম্বর ২৩ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ২৩ বার

কক্সবাজার প্রতিনিধি : কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে অভিযান চালিয়ে আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) শীর্ষ তিন কমান্ডারকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে র‍্যাব। রোববার গভীর রাতে র‌্যাব-১৫-এর আভিযানিক দল রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থার সহযোগিতায় উখিয়ার ১৭ নম্বর রোহিঙ্গা ক্যাম্প এলাকা থেকে আরসার স্লিপার সেল ও ওলামা বডির অন্যতম শীর্ষ কমান্ডার মৌলভী হামিদ হোসেন ওরফে ডাক্তার হামিদ, অর্থ সমন্বয়ক আবু তৈয়ব ওরফে সোনা মিয়া ওরফে সোনালি ও ক্যাম্প-৪ এক্সটেনশন এলাকা থেকে আরসার ইন্টেলিজেন্স সেলের কমান্ডার ওসমান গনিকে বিপুল পরিমাণ বিস্ফোরক ও অস্ত্রসহ গ্রেপ্তার করে।

কক্সবাজার কার্যালয়ে সোমবার সংবাদ সম্মেলন করে গ্রেপ্তারের বিষয়ে বিস্তারিত জানান র‍্যাব-১৫-এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এইচ এম সাজ্জাদ হোসেন।তিনি জানান, গ্রেপ্তার হামিদ পল্লি চিকিৎসক হিসেবে কাজ করতেন, যার বাবাও পল্লি চিকিৎসক ছিলেন। এ পরিচিতিকে কাজে লাগিয়ে শিক্ষিত ও স্থানীয় রোহিঙ্গাদের মধ্যে প্রভাব থাকায় তিনি দ্রুত ওলামা বডির প্রধান সালমান মুরব্বির অন্যতম সহযোগী হয়ে ওঠেন এবং ওলামা বডির কার্যকরী সদস্য হন। ওই সময় তিনি আরসার নতুন সদস্য নিয়োগ প্রক্রিয়ার সঙ্গেও জড়িত ছিলেন।

র‌্যাবের এ কর্মকর্তা জানান, সালমান মুরব্বি গ্রেপ্তার হওয়ার পর হামিদ তার স্থলাভিষিক্ত হয়ে ওলামা বডির প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন এবং তার নেতৃত্বে তিনি স্লিপার সেল গঠন করেন। তিনি ক্যাম্পে অবস্থানরত যুবক ও শিক্ষিত রোহিঙ্গাদের লক্ষ্য করে আরসায় যোগদানের জন্য কর্মী সংগ্রহ, নির্বাচিত কর্মীদের বিভিন্ন তথ্য যাচাই-বাছাই শেষে যোগ্য ব্যক্তিদের আরসায় অন্তর্ভুক্ত করে প্রশিক্ষণের ব্যবস্থা করতেন। একই সঙ্গে তাদের ভরণপোষণের ব্যবস্থাও করতেন। তিনি ৬০ নতুন সদস্য যুক্ত করেছেন আরসায়।

এইচ এম সাজ্জাদ হোসেন জানান, কক্সবাজার শহরের কস্তুরাঘাট নতুন ব্রিজ এলাকায় সোমবার র‍্যাব-১৫-এর আরেকটি অভিযানে ডাকাত চক্রের ছয়জনকে বিপুল পরিমাণ দেশীয় অস্ত্রসহ গ্রেপ্তার করা হয়।র‌্যাব জানায়, গ্রেপ্তার ব্যক্তিরা হলেন চক্রের হোতা আবদুল খালেক, তার সহযোগী সাইফুল ইসলাম, আরিফুল ইসলাম, খাইরুল আমিন, মো. রায়হান ও আবদুল্লাহ আল নোমান।বাহিনীটি আরও জানায়, আরেক অভিযানে তিন কেজি ২০০ গ্রাম আফিম পাচারকালে বান্দরবান সদরের হাফেজঘোনা এলাকা থেকে অনারাম ত্রিপুরা নামের এক মাদক কারবারিকে গ্রেপ্তার করেছে র‍্যাব-১৫।