• শনিবার , ২৭ এপ্রিল ২০২৪

রেলে ফের নাশকতা-বিএনপি নেতাসহ নিহত ৪


প্রকাশিত: ১০:০৬ পিএম, ১৯ ডিসেম্বর ২৩ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৩২ বার

তেজগাঁওয়ে মোহনগঞ্জ এক্সপ্রেসে আগুনের ঘটনায় নিহত বিএনপি নেতার নাম আব্দুর রশিদ ঢালী।জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক এসএম মনিরুজ্জামান দুদু জানান, আব্দুর রশিদ ঢালী বিএনপির নেত্রকোনা পৌরসভার ৮ নম্বর ওয়ার্ড শাখার সাবেক সভাপতি।

 


বিশেষ প্রতিনিধি/তেজগাঁও প্রতিনিধি : রেলে ফের আগুন নাশকতায় এক বিএনপি নেতাসহ চারজন নিহত হয়েছেন।গত ১৩ই ডিসেম্বর বিএনপির অবরোধের মধ্যে গাজীপুরের ভাওয়ালে রেল লাইন কেটে ফেলার ফের আগুন সন্ত্রাসের ঘটনা ঘটল তেজগাঁওয়ে। আগের ঘটনায় মোহনগঞ্জ একপ্রেসের সাতটি বগিসহ উল্টে পড়ে একজন নিহত হলেও এবার নিহত হয়েছে চার জন। নিহতদের মধ্যে আব্দুর রশিদ ঢালী বিএনপির নেত্রকোনা পৌরসভার ৮ নম্বর ওয়ার্ড শাখার সাবেক সভাপতি। এছাড়াও নিহত হন সদর উপজেলার বরুনা গ্রামের নাদিরা আক্তার ও তার তিন বছর বয়সী ছেলে ইয়াসিন। অপরজনের পরিচয় মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত জানা যায়নি।

বিএনপি হরতালের শুরুতে মোহনগঞ্জ এক্সপ্রেসে আগুন নাশকতার ঘটনায় মা-শিশুসহ চারজন নিহত হয়েছে। এরমধ্যে একজন বিএনপি নেতাও রয়েছেন। রেল পুলিশ জানায়, বাংলাদেশে বিএনপি ও জামায়াতের ডাকা হরতালের শুরুতে একটি যাত্রীবাহী ট্রেনে আগুন দেয়া হলে মা ও শিশু সন্তানসহ অন্তত চারজনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার ভোরে নেত্রকোনা থেকে ঢাকাগামী মোহনগঞ্জ এক্সপ্রেসে দুর্বৃত্তরা আগুন দিলে এ ঘটনা ঘটে।ফায়ার সার্ভিস ও পুলিশের সাথে কথা বলে জানা গেছে, মোহনগঞ্জ এক্সপ্রেস তেজগাঁও এলাকা বিমানবন্দর এলাকা পার হয়ে খিলক্ষেতের দিকে এলে কয়েকটি বগিতে আগুন দেখতে পান যাত্রীরা।

তখন তারা চিৎকার করতে শুরু করলে তেজগাঁও স্টেশনে এসে চালক ট্রেনটি থামিয়ে দেন। এরপর ফায়ার সার্ভিস সেখানে এসে আগুন নেভাতে শুরু করে।ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার নাজিমউদ্দিন সরকার দৈনিক সত্যকথা প্রতিদিন কে বলেন, আমরা খবর পেয়ে দেড় ঘণ্টার মধ্যে আগুন নিভিয়ে ফেলি। পরে একটি বগিতে চারজনের মৃতদেহ পাওয়া যায়। তাদের মধ্যে মা ও শিশু রয়েছে। অন্য দুইজন প্রাপ্তবয়স্ক পুরুষ। রাজধানীর তেজগাঁওয়ে মোহনগঞ্জ এক্সপ্রেসে আগুনের ঘটনায় নিহত বিএনপি নেতার নাম আব্দুর রশিদ ঢালী।জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক এসএম মনিরুজ্জামান দুদু জানান, আব্দুর রশিদ ঢালী বিএনপির নেত্রকোনা পৌরসভার ৮ নম্বর ওয়ার্ড শাখার সাবেক সভাপতি। এর আগে তিনি যুবদলের নেতা ছিলেন। তিনি বিএনপির রাজনীতির সঙ্গে সক্রিয়ভাবে যুক্ত ছিলেন।

জেলা বিএনপির আহ্বায়ক ডা. আনোয়ারুল হক ও সদস্য সচিব ড. রফিকুল ইসলাম হিলালীও তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। শোকবার্তায় তারা উল্লেখ করেন, ‘আব্দুর রশিদ ঢালী মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনে অগ্নিদগ্ধ হয়ে ইন্তেকাল করেছেন।’
জানা গেছে, ৬৫ বছর বয়সী আব্দুর রশিদ নেত্রকোনা শহরের নাগড়া এলাকার বাসিন্দা। শহরের বড়বাজার এলাকায় তিনি গার্মেন্টস কাপড়ের ব্যবসা করতেন। সোমবার রাতে নেত্রকোনা স্টেশন থেকে মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনে চড়ে ঢাকায় যাচ্ছিলেন। পথে তেজগাঁও এলাকায় এই নাশকতার ঘটনা ঘটে।

 

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সোমবার বিকেলে ভার্চুয়াল সংবাদ সম্মেলন করে সরকার পতনের এক দফা দাবিতে দলের পক্ষে মঙ্গলবার সারাদেশে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেন।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের মঙ্গলবার ভোরে তেজগাঁওয়ে ট্রেনে আগুন দেয়ার ঘটনায় বিএনপিকে দায়ী করেন।
এদিন বিকেলে রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে বিজয় শোভাযাত্রার উদ্বোধনী সভায় দেয়া বক্তব্যে তিনি বলেন, ‘রেলে যারা আগুন দিয়ে মানুষ খুন করেছে তাদের ক্ষমা নেই।

অপরদিকে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ট্রেনে অগ্নিসংযোগের ঘটনায় সরকার জড়িত বলে অভিযোগ করেন। ঘটনার বিচার বিভাগীয় তদন্ত দাবি করে তিনি বলেন, সরকার নাশকতা করে হরতাল-অবরোধকারীদের ওপর দোষ চাপাচ্ছে।