• রোববার , ১৯ মে ২০২৪

রেলমন্ত্রীর রাজকন্যা লাভের পর লাল সবুজে বদলে যাচ্ছে বাংলাদেশ রেলও


প্রকাশিত: ২:১৬ পিএম, ৩১ মে ১৬ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ১৩০ বার

এস রহমান  :  রেলমন্ত্রীর রাজকন্যা লাভের পর লাল সবুজে বদলে যাচ্ছে বাংলাদেশ রেলও।  12বাংলাদেশ রেলওয়েতে শিগগির যুক্ত হচ্ছে ঘন্টায় ১৪০ কিলো বেগের লাল-সবুজ পতাকার রঙে রাঙানো ট্রেন। জানাগেছে, ভারত ও ইন্দোনেশিয়া থেকে আনা ১৭০টা কোচে থাকবে লাল-সবুজের পতাকার রঙ। এসব কোচে অর্থায়ন করছে এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিপি) ও ভারত সরকার।

রেলওয়ে কর্তৃপক্ষ মনে করছে, নির্ধারিত ভাড়ায় বিলাসবহুল এসব ট্রেন চালু হলে যাত্রীসেবার মান বাড়বে ও পরিবহন সঙ্কট দূর হবে।রেলওয়ে সূত্রে জানিয়েছে, দেশের ব্রডগেজ লাইনের জন্য ভারতের সহায়তায় নির্মিত হচ্ছে অত্যাধুনিক ১২০টি কোচ। ইতোমধ্যে ৪০টি কোচ ভারত থেকে চলে এসেছে। পরীক্ষামূলক চলাচলের পর যা দুই এক মাসের মধ্যে যাত্রী সেবার জন্য চালু হবে ব্রডগেজ লাইনে।

রাজশাহী-ঢাকা, চিলাহাটি-ঢাকা, রংপুর-ঢাকা ও খুলনা-ঢাকাসহ দেশের ব্রডগেজ লাইনে চলাচল করবে এসব ট্রেন। ১৭০টির মধ্যে বাকি ৫০টি কোচ এডিপির অর্থায়নে ইন্দোনেশিয়া থেকে নির্মাণ করা হচ্ছে। ভারত থেকে আসা কোচগুলো ভারতের অত্যাধুনিক ট্রেন ‘শতাব্দী’ ও ‘রাজধানী এক্সপ্রেসের আদলে নির্মাণ করা হচ্ছে।

বিলাসবহুলভাবে নির্মিত ভারতের ‘শতাব্দী’ ও ‘রাজধানী এক্সপ্রেস’- আদলে কোচগুলো নির্মাণ করা হয়েছে। প্রতিটি ট্রেনে থাকবে দু’টি করে পাওয়ার কার। যার ফলে ট্রেনের গতিবেগ হবে ঘণ্টায় ১৪০ কিলোমিটার। বর্তমানে রাজশাহী থেকে বিভিন্ন লাইনে ছুটে চলা ট্রেনগুলো ঘন্টায় ৮০ থেকে ৯০ কিলোমিটার বেগে চলে। অনেক সময় লাইন খারাপ থাকলে এর গতিবেগ আরও কমে যায়।

পশ্চিমাঞ্চলীয় রেলওয়ের প্রধান যান্ত্রিক প্রকৌশলী ইফতিখার হোসেন জানান, ডিসেম্বরের মধ্যে ১২০টা কোচই চলাচল করবে দেশের ব্রডগেজ লাইনে। ট্রেনগুলো ১৪০ কিলোমিটার বেগে চলার সক্ষমতা রাখে।

কিন্তু রেললাইনের সক্ষমতা না থাকায় তা চালানো সম্ভব হবে না। যদি ১১০ কিলোমিটার বেগেও চালানো সম্ভব হয়, তাহলেও ট্রেনের সময় কমে আসবে। কোচগুলো আসার পর পদ্মা, সিল্কসিটি ও ধূমকেতুর সব কোচ পরিবর্তন করে লাল-সবুজের আদলে নির্মিত ওই কোচগুলো চলাচল করবে।