• রোববার , ৫ মে ২০২৪

রিজার্ভ লুটের অর্থ উদ্ধারে ২৮ নভেম্বর ফিলিপাইন যাচ্ছে আর্থিক গোয়েন্দারা


প্রকাশিত: ৭:৩৭ পিএম, ১৫ নভেম্বর ১৬ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৩৬ বার

বিশেষ প্রতিনিধি  :  বাংলাদেশ ব্যাংক থেকে খোয়া যাওয়া রিজার্ভের জব্দ বাকি টাকা উদ্ধারে আগামী ২৮ নভেম্বর 12ফিলিপাইন যাচ্ছে উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল। ব্যাংকের ফিন্যান্সসিয়াল ইন্টিলিজেন্স ইউনিটের মহাব্যবস্থাপক দেব প্রসাদ দেবনাথ এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি আরও জানান, উদ্ধারকৃত ১৫ মিলিয়ন ডলার আজ মঙ্গলবার নিউইয়র্কের ফেডে বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টে জমা হয়েছে। বাকি টাকা উদ্ধারেও শতভাগে চেষ্টা চলছে।

চলতি বছরের ৫ ফেব্রুয়ারি আন্তর্জাতিক সাইবার চক্রের হ্যাকাররা সুইফট কোড জালিয়াতির মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ১০ কোটি ১০ লাখ ডলার চুরি করে। বিপুল পরিমাণ এ অর্থের মধ্যে স্থানান্তরিত করে আট কোটি ১০ লাখ ডলার ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকে (আরসিবিসি) পাঠানো হয়। আর শ্রীলঙ্কার প্যান এশিয়ান ব্যাংকে যায় দুই কোটি ডলার।

সুইফট কোডের মাধ্যমে অভিনব এই চুরির পরপরই শ্রীলঙ্কার অর্থ ফেরত পাওয়া গেলেও ফিলিপাইনে আসা সব অর্থ উদ্ধার করা যায়নি। আট কোটি ১০ লাখ ডলারের অধিকাংশই রিজাল কমার্শিয়াল ব্যাংকের মাধ্যমে দেশটির বিভিন্ন স্থানের জুয়ার টেবিলে চলে যায়। এভাবেই ওই টাকা আইনগতভাবে বৈধ টাকায় (সাদা টাকা) পরিণত করে চোররা।
এর মধ্যে ৪৭ মিলিয়ন ডলার জব্দ করেছে ফিলিপাইনের অ্যান্টি মানি লন্ডারিং কর্তৃপক্ষ। যার ৩০ মিলিয়ন ডলার ক্যাসিনোতে আর মানি চেঞ্জিং প্রতিষ্ঠান ফিলিরোমায় থেকে আরো ১৭ মিলিয়ন ডলার জব্দ করা হয়।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, জব্দকৃত বাকি অর্থ আদায়ে ফিলিপাইনের কর্তৃপক্ষের সাথে আলোচনা করতে ২৮ নভেম্বর চার দিনের সফরে ফিলিপাইন যাচ্ছে সরকারের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল। প্রতিনিধি দলের নের্তৃত্ব দিবেন আইনমন্ত্রী। এছাড়া গভর্নর ও অর্থমন্ত্রনালয়ের কর্মকর্তারা উপস্থিত থাকবেন।