• সোমবার , ৬ মে ২০২৪

রানা প্লাজা ধস-হত্যা মামলার চার্জসিট


প্রকাশিত: ১:১৮ পিএম, ২১ ডিসেম্বর ১৫ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৪৪ বার

ranaplazaকোর্ট রিপোর্টার:    ঢাকার সাভারে রানা প্লাজা ধসের ঘটনায় দায়ের হওয়া হত্যা মামলায় অভিযোগপত্র (চার্জশিট) গ্রহণ করেছেন আদালত।ঢাকার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. আল আমিন সোমবার এ অভিযোগপত্র গ্রহণ করেন।আদালত এ মামলায় ২৩ জন পলাতক আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে তাদের মালামাল ক্রোক করার নির্দেশ দিয়েছেন।

গত ১ জুন রানা প্লাজার মালিক সোহেল রানা, তার বাবা আবদুল খালেক, মা মর্জিনা বেগম, সাভার পৌরসভার মেয়র রেফায়েতউল্লাহসহ ৪১ জনের বিরুদ্ধে তদন্ত শেষে আদালতে অভিযোগপত্র দাখিল করেন তদন্ত সংস্থা সিআইডি।এ মামলায় কারাগারে রয়েছেন সোহেল রানা। জামিনে রয়েছেন ১৬ জন এবং পলাতক রয়েছেন ২৪ জন।

২০১৩ সালের ২৪ এপ্রিল সাভার বাসস্ট্যান্ড এলাকায় ধসে পড়ে নয় তলা ভবন ‘রানা প্লাজা’। এতে ১১ শ’র বেশি মানুষের প্রাণহানি হয়, যাদের বেশির ভাগই নারী পোশাককর্মী।ভবন ধসে প্রাণহানির এ ঘটনায় সে সময় ‘অবহেলাজনিত মৃত্যুর’ অভিযোগে একটি মামলা করেন সাভার থানার এসআই ওয়ালী আশরাফ। ওই মামলার এজাহারে সোহেল রানাসহ ২১ জনকে আসামি করা হয়। তবে অভিযোগপত্রে ৪১ জনকে আসামি করে তাদের বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়।

এছাড়া ইমারত বিধিমালা না মেনে ভবন নির্মাণের অভিযোগে সে সময় রানাসহ ১৩ জনকে আসামি করে সাভার মডেল থানায় আরেকটি মামলা করেন রাজউকের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. হেলাল আহমেদ।  এই মামলার অভিযোগপত্রে রানাসহ ১৮ জনকে আসামি করা হয়।