• মঙ্গলবার , ৩০ এপ্রিল ২০২৪

মেসি-রোহে যে-জাদু দেখালো বিশ্বকে


প্রকাশিত: ৩:০৩ পিএম, ২৭ জুন ১৮ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ৬৭ বার

mesi-roha-www.jatirkhantha.com.bd - Copyআর এইচ মানব  :   মেসি-রোহে’র জাদুতে রোমাঞ্চকর ম্যাচে নাইজেরিয়াকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে উঠে শেষ ১৬’তে এখন আর্জেন্টিনা।রাশিয়া বিশ্বকাপে গ্রুপ পর্বের শেষ ম্যাচে নাইজেরিয়াকে ২-১ গোলে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে উঠে গেল আর্জেন্টিনা। দ্বিতীয় রাউন্ডে যাওয়ার জন্য আর্জিন্টিনার এই অগ্নিপরীক্ষার ম্যাচে সমর্থকদের মুখে হাসি ফোটায় ফুটবলের জাদুকর লিওনেল মেসি ও রোহে।

প্রথমার্ধের ১৪ মিনিটে মাঝমাঠ থেকে বনেগার লব ধরে বক্সের মধ্যে দারুণ দক্ষতায় গোল করে দলকে ১-০ তে এগিয়ে নেয় মেসি। ৩৪ মিনিটে নাইজেরিয়ান গোলরক্ষক মেসির একটি নিশ্চিত গোল দিকভ্রষ্ট করে দেয়।

ডি-বক্সের বাইরে বাঁ পাশে ফাউল থেকে ফ্রি-কিক পায় আর্জেন্টিনা। মেসির শট নেন দ্বিতীয় বার লক্ষ্য করে। নাইজেরিয়ান গোলরক্ষক ডাইভ দিয়ে গোল লাইনে থাকা দুরন্ত গতির বলটিতে আলতো আঙুল ছোঁয়াতে সমর্থ হয়, আর তাতেই বল লক্ষ্যভ্রষ্ট হয়ে পেস্টে গিয়ে লাগে।

প্রথামার্ধ ১-০ তে এগিয়ে থাকে আলবেসিলেস্তের শিষ্যরা। কিন্তু দ্বিতীয়ার্ধের ৬ষ্ঠ মিনিটে ভিক্টর মোজেজ পেনাল্টি থেকে গোল করে নাইজেরিয়াকে সমতায় ফেরায়।তারপর থেকেই পেন্ডুলামের মতই দুলছিল ম্যাচের ভাগ্য। ৮৬ মিনিট পর্যন্ত ম্যাচের ফলাফল ছিল ১-১ গোলে ড্র। এভাবে খেলা শেষ হলে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হতো লিওনেল মেসিদের।

গ্যালারিতে ডিয়েগো ম্যারাডোনাসহ সকল আর্জেন্টাইন সমর্থকদের শ্বাসরুদ্ধকর অনিশ্চয়তার ভীতি, উত্তেজনায় বুকে হৃদকম্পন নিয়ে জয়ের জন্য প্রার্থনা করছিল তখনই গোল করে সবাইকে উল্লাসে মাতায় মার্কাসো রোহো। ৮৬ মিনিটে দারুণ এক লক্ষ্যভেদী শটে জয়সূচক গোলটি হয়।

messi-www.jatirkhantha.com.bd.0000সেন্ট পিটার্সবার্গে আর্জেন্টিনা জিতেছে ২-১ গোলে। অন্য ম্যাচে ক্রোয়েশিয়া কাছে আইসল্যান্ড সমান ব্যবধানে হেরে যাওয়ায় দ্বিতীয় হয়েই শেষ ষোলো নিশ্চিত করেছে হোর্হে সাম্পাওলির শিষ্যরা। দ্বিতীয় রাউন্ডে আর্জেন্টিনার প্রতিপক্ষ ফ্রান্স, ক্রোয়েশিয়া খেলবে ডেনমার্কের বিপক্ষে।

ম্যাচের শুরুতে বল নিয়ন্ত্রণে নিতে কিছুটা সময় নেয় আর্জেন্টিনা। ওই সুযোগে কাউন্টার অ্যাটাকে যাচ্ছিল নাইজেরিয়া। আর্জেন্টিনার রক্ষণের ভুলে বলও পেয়ে গিয়েছিলেন আহমেদ মুসা, তবে কাজে লাগাতে পারেনি।এই ম্যাচে যার পা জোড়ার দিকে তাকিয়েছিল গোটা আর্জেন্টিনা, এমনকি গোটা বিশ্ব। সেই লিওনেল মেসিই কাজের কাজটি করে।

বিরতির খানিক আগে বক্সের মধ্যে লাফিয়ে রোহো পা দিয়ে ফেলে দেয় ইনহানচোকে। নাইজেরিয়ার পেনাল্টি আবেদনে সাড়া দেয়নি রেফারি। বিরতির পরই অবশ্য পেনাল্টি পায় নাইজেরিয়া। ৪৯ মিনিটে বক্সের মধ্যে হ্যাভিয়েচ মাশ্চেরানো জড়িয়ে ধরে ফেলে দেয় বালোগনকে। শুধু পেনাল্টি না, হলুদ কার্ডও পায় মাশ্চেরানো।ওই পেনাল্টি থেকে ৫১ মিনিটে ভিক্টর মোজেসের গোলে সমতায় ফেরে নাইজেরিয়া।

৭১ মিনিটে পালটা আক্রমণ থেকে উইলফ্রেড এনদিদির জোরালো শট বার ঘেঁষে উপর দিয়ে চলে গেলে বিপদ থেকে রক্ষা পায় আর্জেন্টিনা। ৭৫ মিনিটে আরও এক গোলের সুযোগ নষ্ট করে নাইজেরিয়া। ফাঁকায় বল পেয়ে গোলে রাখতে পারেনি মুসা। তবে তখন হেড করতে গিয়ে হাতে লাগিয়েছিলেন রোহো। ভিএআর পরীক্ষার পরও পেনাল্টি দেয়নি রেফারি। চটে গিয়ে বেশ খানিকক্ষণ  ধরে প্রতিবাদ করে নাইজেরিয়ানরা।

মিনিট তিনেক পরই গোল পেতে পারত গঞ্জালো হিগুয়েইন। বক্সের মধ্যে বলটা প্লেসিং শটেই জালে দিতে পারত। কিন্তু সে বল মারে আকাশে। ৮৪ মিনিটে বক্সের খানিক বাইরে থেকে নাইজেরিয়ার  ফ্রি-কিক গিয়ে লাগে সাইড নেটে। এর দুই মিনিট পরই ওই মুহূর্ত। মার্কাডোর ক্রস থেকে গোল করে রোহো।ততক্ষণে সেন্ট পিটার্সবার্গে আইসল্যান্ডের হারের খবর এসে গেছে। একে অন্যকে জড়িয়ে উচ্ছাস প্রকাশ করে মেসিরা।

দ্বিতীয় রাউন্ডে ফ্রান্সের বিপক্ষে খেলবে মেসিরা।
ওদিকে অস্ট্রেলিয়াকে ২-০ গোলে হারাল পেরু অস্ট্রেলিয়াকে ২-০ গোলে হারাল পেরু ফ্রান্সের সাথে ড্র করে নকআউট পর্বে ডেনমার্ক এবং  ড্র করেই স্পেন, পর্তুগাল বিশ্বকাপের শেষ ১৬ তে।

messi-www.jatirkhantha.com.bd.0000